April 26, 2024

ফরচুন নিউজ ২৪

ডিবির পোশাক পরে অপরাধ

1 min read

গায়ে ডিবির জ্যাকেট। কোমরে চামড়ার বেল্টে অস্ত্র। হাতে ওয়াকিটকি আর হ্যান্ডকাফ। প্রথমে দেখে যে কেউ ধরে নেবেন গোয়েন্দা (ডিবি) পুলিশের সদস্য। আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদেরও সন্দেহ হবে না। এই ছদ্মবেশে পুলিশের মতো অভিযান চালাতো একটি প্রতারক চক্র। নির্জন সড়কে ভুয়া চেকপোস্ট বসিয়ে করতো ছিনতাই ও ডাকাতি।

গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গত কয়েক বছরে চক্রটির বেশ কয়েকজন সদস্য আটক হয়েছেন। অনেক সময় সাজানো এসব ঘটনার দায় গেছে ডিবির ওপর। ডিবির পোশাক, হ্যান্ডকাফ, ওয়াকিটকি কীভাবে প্রতারকচক্রের হাতে যাচ্ছে তা নিয়ে উঠেছে প্রশ্ন। প্রতারণা ঠেকাতে সম্প্রতি পোশাকে বিশেষ কিউআর কোড বসানোর প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন ডিবির ঊর্ধ্বতনরা।

 ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের জ্যাকেটে যুক্ত হচ্ছে অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন কুইক রেসপন্স কোড বা কিউআর কোড। ডিবির সব কর্মকর্তার তথ্য আগে থেকেই জমা থাকবে তাদের নিজস্ব সার্ভারে। মোবাইল অ্যাপ দিয়ে সদস্যের কিউআর কোড স্ক্যান করলেই তাদের পরিচয় চলে আসবে।

গত ১৩ জুলাই রাজধানীর বসিলা এলাকা থেকে এমনই একটি চক্রের চারজনকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের তেজগাঁও বিভাগ।

পুলিশ বলছে, গ্রেফতার চারজন ডিবির ভুয়া পরিচয় দিয়ে ডাকাতি করে বেড়াতেন। কোরবানির ঈদ টার্গেট করে বড় বড় পাইকারের পিছু নিতেন তারা। এরপর সুবিধাজনক নির্জন স্থানে গাড়ি থামিয়ে ব্যবসায়ীদের সঙ্গে থাকা সব লুট করে নিতেন তারা।

গত বছরের ১৭ অক্টোবর রাজধানীর যাত্রাবাড়ীর মেয়র হানিফ ফ্লাইওভারের । তাদের কাছে ছিল ডিবি পুলিশ লেখা সাদা একটি মাইক্রোবাস ও একটি প্রাইভেটকার। গোপন তথ্যের ভিত্তিতে ওই স্থানে অভিযান চালায় গোয়েন্দা ওয়ারী বিভাগের অবৈধ অস্ত্র উদ্ধার ও মাদক নিয়ন্ত্রণ টিম।

পুলিশের উপস্থিতি টের পেয়ে পালানোর চেষ্টা করলে ভুয়া ডিবি পুলিশ পরিচয়ধারী তিনজনকে গ্রেফতার করা হয়। এসময় তাদের কাছ থেকে একটি ওয়ারলেস সেট, দুটি লাঠি, দুটি ডিবির জ্যাকেট, দুটি হ্যান্ডকাফ, একটি সাদা রঙের মাইক্রোবাস ও একটি সাদা রঙের প্রাইভেটকার জব্দ করা হয়।২০২০ সালের ২১ অক্টোবর ফেনীর দাগনভূঞায় গোয়েন্দা পুলিশ (ডিবি) পরিচয়ে ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিংয়ের ২৮ লাখ টাকা ছিনতাইয়ের ঘটনা ঘটে। ভুক্তভোগী আবু জাফর শাহীনের দাবি, তিনি ইসলামী ব্যাংক দাগনভূঞা শাখা থেকে ২৮ লাখ টাকা তোলেন। টাকা একটি ব্যাগে ঢুকিয়ে সন্ধ্যার আগে মোটরসাইকেলে সোনাগাজীর কুঠিরহাট ফিরছিলেন। পথে দাগনভূঞার উত্তর আলীপুর স্কুল অ্যান্ড কলেজের সামনে একটি সাদা প্রাইভেটকার তার মোটরসাইকেলের গতিরোধ করে। এসময় গাড়ি থেকে চার যুবক নেমে নিজেদের ডিবি পুলিশ পরিচয় দিয়ে ব্যাগে ইয়াবা আছে বলে হাতে হ্যান্ডকাপ পরিয়ে গাড়িতে তোলেন।

শুধু ডিবি নয়, আইজিপির আত্মীয়-সেনা কর্মকর্তা পরিচয়ে প্রতারণা
নিজেকে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা, আইজিপির আত্মীয় ও সংসদ সদস্যের নিকটাত্মীয় পরিচয় দিয়ে বিভিন্ন কোম্পানির কাছ থেকে হাতিয়ে নিয়েছেন কোটি কোটি টাকা। এমন অভিযোগে গত ১৫ ফেব্রুয়ারি এএএম সালাউদ্দিন ভূইয়া (৫৫) নামে একজনকে গ্রেফতার করে র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র্যাব)। সালাউদ্দিন ভূইয়া নিজেকে সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল পরিচয় দিতেন। তার কাছ থেকে সেনাবাহিনীর ইউনিফর্ম পরিহিত বাঁধাই করা একটি ফটোফ্রেম, সেনাবাহিনীর ব্যবহৃত একটি গেঞ্জি, ক্যাপ, মানিব্যাগ ও মেডেল, চারটি জাল লেটার প্যাড, একটি জাল সিল, দুটি জাল ক্রয়াদেশ, দুটি জাল সোয়াচ প্যাড, দুটি চেকবই, তিনটি মোবাইল ফোন ও বিভিন্ন কনটেন্ট জব্দ করে র্যাব।

 

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *