May 6, 2024

ফরচুন নিউজ ২৪

১১ দিন হাসতে নিষেধ উত্তর কোরিয়ায়

1 min read

হাসতে মানা উত্তর কোরিয়ায়। শুক্রবার (১৭ ডিসেম্বর) থেকে আগামী ১১ দিন উত্তর কোরিয়ার কেউ হাসতে পারবেন না, শপিং করতে পারবেন না এমনকি মদপানও নিষেধ। শুক্রবার কিম জং উনের বাবা কিম জং ইলের মৃত্যু বার্ষিকী ছিল। এ উপলক্ষেই আগামী ১১ দিন মানুষের স্বাভাবিক কিছু কাজেও নিষেধাজ্ঞা আনা হয়েছে।

ডেমোক্রেটিক রিপাবলিক অব কোরিয়া অর্থাৎ গণতান্ত্রিক কোরিয়াতেই গণতন্ত্র নেই বললেই চলে। সেখানে দেশটির সর্বোচ্চ নেতা কিম জং উনের কথাই শেষ কথা।

১৯৯৪ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত উত্তর কোরিয়া শাসন করেছেন কিম জং ইল। ২০১১ সালের ১৭ ডিসেম্বর ৬৯ বছর বয়সে হার্ট অ্যাটাকে মৃত্যু হয় তার। এরপর তার ছোট ছেলে কিম জং উন উত্তর কোরিয়ার ক্ষমতা গ্রহণ করেন।

রেডিও ফ্রি এশিয়া জানিয়েছে, আগামী ১১ দিন অবসরের সব ধরনের কার্যক্রমে নিষেধাজ্ঞা আনা হয়েছে। যারা এই নিষেধাজ্ঞা মানবে না তাদের গ্রেফতার করা হবে। তবে এবারই প্রথম নয়, প্রতি বছরই দেশটিতে এমন ঘটনা দেখা যায়।

এমনকি এই ১১ দিনের মধ্যে যদি কারও পরিবারের কোনো সদস্য মারা যায় তারা চিৎকার করে কাঁদতেও পারবেন না। তার ওপরও নিষেধাজ্ঞা আছে। আর এই সময়ের মধ্যে কারও জন্মদিন থাকলেও তিনি তা উদযাপন করতে পারবেন না। উত্তর কোরিয়ার এক বাসিন্দার বরাত দিয়ে এসব তথ্য জানিয়েছে রেডিও ফ্রি এশিয়া।

কিম জং ইলের মৃত্যুর পর থেকে প্রতি বছরই বাবার মৃত্যু বার্ষিকীতে দেশের মানুষের ওপর এমন অদ্ভুত সব নিষেধাজ্ঞা চাপিয়ে দিচ্ছেন কিম জং উন।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *