May 20, 2024

ফরচুন নিউজ ২৪

সব রেকর্ড ভেঙে ৪৪০৭৫ কোটি রুপিতে বিক্রি হলো আইপিএলের টিভি স্বত্ব

1 min read

অবসান হলো সব জল্পনা-কল্পনার। আগামী বছর থেকে ভারতের জমজমাট ফ্রাঞ্চাইজি লিগ আইপিএল কোন চ্যানেলে দেখা যাবে, তা ঠিক হয়ে গেলো। যদিও কোন চ্যানেল আইপিএল দেখানোর স্বত্ব কিনতে পেরেছে তা এখনও জানানো হয়নি ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে।

২০২৩ থেকে ২০২৭- এই পাঁচ বছরের জন্য আইপিএলের টেনিভিশন স্বত্ব বিক্রি হয়েছে। একই সঙ্গে বিক্রি হয়েছে ডিজিটাল স্বত্বও। অর্থাৎ আগামী পাঁচ বছর টেলিভিশন, মোবাইল ও অনলাইনে কিভাবে খেলা দেখা যাবে, তা নির্ধারণ হয়ে গেল।

টেলিভিশনে ম্যাচ পিছু মূল্য দাঁড়াচ্ছে ৫৭.৫ কোটি রুপি। ডিজিটাল মাধ্যমে ম্যাচ পিছু মূল্য দাঁড়াচ্ছে ৪৮ কোটি রুপি। সব মিলিয়ে আইপিএলে প্রতিটি ম্যাচের সম্প্রচার মূল্য ১০৫ কোটি রুপি করে।

এই সংখ্যাটি পুরো বিশ্বের খেলাধুলোর প্রেক্ষিতে দ্বিতীয় সর্বোচ্চ। শীর্ষে রয়েছে আমেরিকার রাগবি লিগ এনএফএল। তাদের ক্ষেত্রে এই সংখ্যাটা ২৭৪ কোটি রুপি। আইপিএল টেক্কা দিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগকে। ইংলিশ প্রিমিয়ার লিগের ম্যাচ পিছু মূল্য প্রায় ৮৯ কোটি রুপি। মেজর লিগ বেসবল বা এমএলবি’র ক্ষেত্রেও এই সংখ্যাটা ৮৯ কোটি রুপি। এনবিএ, অর্থাৎ আমেরিকার বাস্কেটবল লিগে ম্যাচপিছু দাম ১৬ কোটি রুপি।

এখনও পর্যন্ত এ নিয়ে তিনবার আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে। প্রথমে ২০০৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনেছিল সনি পিকচার্স, ৮ হাজার ২০০ কোটি রুপিতে।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *