May 17, 2024

ফরচুন নিউজ ২৪

রাশিয়ার ওপর ভিসা ও মাস্টার কার্ডের নিষেধাজ্ঞা

1 min read

ইউক্রেনে আগ্রাসনের কারণে রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর অর্থনৈতিক নিষেধাজ্ঞার জারি করেছে। এর ফলে নিজস্ব পেমেন্ট গেটওয়ে থেকে রাশিয়ার একাধিক লেনদেন ব্লক করার দাবি করেছে ইউএস পেমেন্ট কার্ড সংস্থা ভিসা এবং মাস্টারকার্ড ইনকর্পোরেটেড।  স্থানীয় সময় সোমবার এক বিজ্ঞপ্তি তারা এ তথ্য জানান। খবর রয়টার্স।

ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য, কানাডা ও যুক্তরাষ্ট্র জানিয়েছে যে, তারা আন্তর্জাতিক পেমেন্ট সিস্টেম নেটওয়ার্ক সুইফট থেকে রাশিয়ার ব্যাংকগুলোকে নিষিদ্ধ করে দেশটির বিরুদ্ধে ব্যবস্থা নেবে এবং রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংককে নিষেধাজ্ঞার প্রভাব কমাতে তার বৈদেশিক রিজার্ভ বরাদ্দ করা থেকে বিরত রাখবে।

এ ঘোষণার পরেই রুশ সংশ্লিষ্ট অ্যাকাউন্টের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দেখা গেল মার্কিন বহুজাতিক আর্থিক সেবার প্রতিষ্ঠান ভিসা ও মাস্টারকার্ডকে। তারা বলছে, ইউক্রেন ইস্যুতে মস্কোর ওপরে দেয়া নিষেধাজ্ঞার অংশ হিসেবে দেশটির বেশ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠান লেনদেনের ক্ষেত্রে মাস্টার ও ভিসা কার্ড ব্যবহারের সুবিধা হারাচ্ছে।

প্রতিষ্ঠানগুলো আরো জানায়, তাদের সাধারণ কার্যক্রম অব্যাহত থাকবে। ভিসা মানবিক সহায়তার জন্য ২০ লাখ মার্কিন দিয়েছে। আর মাস্টারকার্ডও মানবিক সহায়তার জন্য একই অর্থ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *