May 18, 2024

ফরচুন নিউজ ২৪

বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় বিডিইউয়ের উপাচার্য

1 min read

বিশ্বসেরা গবেষকদের নিয়ে প্রকাশিত ‘এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২২’ এ বিশ্বসেরা বিজ্ঞানীদের তালিকায় মর্যাদাপূর্ণ অবস্থানে রয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য (বিডিইউ) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর।

সম্প্রতি এডি সায়েন্টিফিক ইনডেক্স বিশ্বের ২১৬টি দেশের ১৫ হাজার ৪৩০টি বিশ্ববিদ্যালয়ের নয় লক্ষাধিক বিজ্ঞানী ও গবেষকদের সাইটেশন ও অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে এ তালিকা প্রকাশ করে। তার মধ্যে বিডিইউ’র উপাচার্য মুনাজ আহমেদ নূর মর্যাদাপূর্ণ অবস্থানে রয়েছেন।

জানা গেছে, কনক্রিট টেকনোলজি, আরবান সেফটি, ক্লাইমেট চেঞ্জ, আর্থকোয়াক ডিজাস্টারসহ শিক্ষা ও প্রযুক্তি খাতে গুরুত্বপূর্ণ গবেষণার জন্য অধ্যাপক মুনাজ আহমেদ নূর বিশ্বসেরা বিজ্ঞানীদের মধ্যে উল্লেখযোগ্য অবস্থানে রয়েছেন। নয় বছর ধরে শিক্ষা প্রশাসনের গুরুত্বপূর্ণ পদে থেকেও প্রশাসনিক কাজের পাশাপাশি গবেষণার কাজও চালিয়ে গেছেন।

এর আগে তিনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইউটি) উপাচার্য হিসেবেও দায়িত্ব পালন করেন।

এই উপাচার্য বুয়েট থেকে পড়ালেখা শেষ করে ২০০০ সালে ইউনিভার্সিটি অব টোকিও থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ২০০৭ সালে ভূমিকম্প তত্ত্বের (সাইজমলজি) ওপর পোস্ট ডক্টরাল ডিগ্রি সম্পন্ন করেন।

এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২১ এ সেরা বিজ্ঞানীদের তালিকায় মর্যাদাপূর্ণ অবস্থান লাভ করায় তিনি শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় কাজ করায় এ সম্মান অর্জন সম্ভব হয়েছে। এজন্য আমি প্রধানমন্ত্রীর কাছে কৃতজ্ঞতা প্রকাশ করেন।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *