May 4, 2024

ফরচুন নিউজ ২৪

বাংলাদেশের মানবাধিকার যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক ক্ষেত্রে ভালো: তথ্যমন্ত্রী

1 min read

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাংলাদেশের মানবাধিকার মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে অনেক ক্ষেত্রে ভালো। শুধু যুক্তরাষ্ট্র নয়, বিশ্বের অনেক দেশের চেয়েও ভালো। আজ সোমবার (২৭ জুন) জাতীয় সংসদের বাজেট অধিবেশনের আজকের বৈঠকে ২০২২-২৩ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে মন্ত্রী এসব কথা বলেন। এ সময় প্রধানমন্ত্রীর উপস্থিতিতে অধিবেশনের সভাপতিত্ব করেন ড. শিরীন শারমিন।

এ সময় তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, বিএনপির এমপি হারুনুর রশীদ পদ্মা সেতুর জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে তিনি মানবাধিকারের প্রশ্ন তুলেছেন। উনারা(বিএনপি) মানবাধিকারে কথা বলে ২০১৩, ১৪ ও ১৫ সালে পেট্রাল বোমা নিক্ষেপ করে মানুষকে হত্যা করা হয়েছে। বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি মার্কিন যুক্তরাষ্ট্র তো বটেই, অনেক দেশের চেয়ে ভালো। তিনি বলেন, আমি এই মহান সংসদে দাঁড়িয়ে বলেতে চাই বাংলাদেশর মানবাধিকার অনেক ক্ষেত্রেই মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে ভালো। আমি উল্লেখ করছি কিভাবে ভালো, আমাদের দেশে গুয়ানতানামো কারাগারের মতো একটি কারাগার নাই, যেখানে অমানুষিক নির্যাতন করা হয়। আমাদের দেশে মা বাবার কাছ থেকে শিশুকে আলাদা করে দিনের পর দিন বছরের পর বছর রেখে দেওয়া হয়নি কোথাও, যেটি মার্কিন যুক্তরাষ্ট্রে রেখে দেওয়া হয়। ইরোপের মানবাধিকারের প্রসঙ্গ তুলে হাসান মাহমুদ বলেন, ব্রাসেলসে রাস্তায় গুলি করে বোমাবাজদের হত্যা করা হয়েছে। আমাদের দেশে যখন এই ধরণের এনকাউন্টারে কেউ হত্যাকাণ্ডের শিকার হয়, তখন নানা ধরনের প্রশ্ন তোলা হয়। আমাদের দেশের মানবাধিকার মার্কিন যুক্তরাষ্ট্রের চেয়ে ভালো।বাজেট প্রসঙ্গে হাছান মাহমুদ বলেন, মূল্যস্ফীতি নিয়ে কথা হয় প্রায়ই। আমি মুদ্রাস্ফীতির একটি পরিসংখ্যান এই মহান সংসদে উল্লেখ করতে চাই। ২০২২ সালে ভাতের মুদ্রাস্ফীতি হচ্ছে ৭.৭৯ ভাগ, নেপালে ৭.৮৭ ভাগ, ১৩.৮ ভাগ, যুক্তরাষ্ট্রে ৮.৬ শতাংশ এবং যুক্তরাজ্যে ৯.১ শতাংশ, জার্মানি ৭.৯ শতাংশ, রাশিয়ায় ১৭.১ শতাংশ, তুরস্কে ৭৩.৫ শতাংশ, কানায়ায় ৬.৮ শতাংশ, নেদারল্যান্ডে ৯.৬ শতাংশ আর বাংলাদেশে গত ১২ মাসে মে মাস পর্যন্ত ৫.৯৯ শতাংশ।

এ সময় মন্ত্রী আশেপাশের কয়েকটি দেশের সাথে পণ্যের মূল্যের তুলনা করে জানান, বাংলাদেশ মোটা চালের মূল্য হচ্ছে ৪০-৪২ টাকা। যেখানে ভারতে হচ্ছে ৫৯ থেকে ৬৫ রুপি, পাকিস্তানে ৭৭ থেকে ১২৫ রুপি, নেপালে ১০৫ থেকে ১২৫ রুপি, শ্রীলংকায় ২১৬ রুপি। মসুর ডালের দাম বাংলাদেশে ৯৫ বা ১০০ টাকা কোজি। ভারতে সেটি ভারতীয় রুপিতে ৯৭ থেকে ১০২টাকা, সেটি বাংলাদেশের টাকায় ১১০ টাকার উপরে, ১০-১৫ টাকা। পাকিস্তান ১০২ থেকে ১১২ রুপি, নেপালে ১৭৫ থেকে ১৮০ রুপি, শ্রীলঙ্কায় ১২৬ রুপি। সোয়াবিন তেল যেটি নিয়ে অনেক কথা হয় সেটি বাংলাদেশে আজকের বাজার ১৮০ টাকা। ভারতে ১৮০ থেকে ২৫০ রুপি, পাকিস্তানে ৬০৫ রুপি। নেপালে ৩২০ থেকে ৩৭০ রুপি, শ্রীলংকায় ৮৪০ থেকে ৮৮০ রুপি। তারা দ্রব্য মূল্যেও হিসাব দেন তাদের আশেপাশে দেশের দ্রব্যমূল্যের দিকে তাকাতে বলি।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *