September 7, 2024

ফরচুন নিউজ ২৪

বাংলাদেশের কৃষিখাতের আধুনিকায়নে কাজ করতে আগ্রহী এফএও

1 min read

কৃষিখাতের আধুনিকায়ন ও উৎপাদন বাড়াতে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) বাংলাদেশের সঙ্গে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছে।

রোববার (১৩ জুন) রাজধানীর আগারগাঁওয়ের আইসিটি টাওয়ারে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে বাংলাদেশে নিযুক্ত এফএও’র কান্ট্রি রিপ্রেসেন্টেটিভ রবার্ট ডি সিম্পসন সাক্ষাৎকালে এ আগ্রহ প্রকাশ করেন।

এ লক্ষ্যে আইসিটি বিভাগ, কৃষি মন্ত্রণালয় ও এফএও যৌথভাবে একটি ওয়ার্কশপ আয়োজন করে দুই থেকে পাঁচ বছরের একটি রোড ম্যাপ তৈরি করার বিষয়ে একমত পোষণ করেন।এসময় তারা চতুর্থ বিপ্লবের বাস্তবতায় রোবটিকস, আইওটিসহ আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃষি উৎপাদন বাড়ানো, কৃষিখাতে গবেষণা, কৃষি মার্কেট প্লেস, লোকাল ইনোভেশন ও গ্রামীণ অর্থনীতির উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার বিষয়েও আলোচনা করেন।

আইসিটি প্রতিমন্ত্রী বলেন, মর্ডান টেকনোলজি ব্যবহার ছাড়া খাদ্যের ক্রমবর্ধমান চাহিদা পূরণ ও স্মার্ট এগ্রিকালচার সম্ভব নয়। আইসিটি বিভাগের অধীন ইডিসি প্রকল্পের মাধ্যমে দেশের ১০টি গ্রাম নিয়ে স্মার্ট ভিলেজ নামে একটি পাইলট প্রকল্প গ্রহণ করা হয়েছে। একশপ, একপে অ্যাপের মাধ্যমে কৃষক, ক্রেতা-বিক্রেতার মধ্যে সেতুবন্ধন তৈরি করে কৃষিপণ্য ক্রয় বিক্রয়ের সুযোগ সৃষ্টি করা হয়েছে।

বৈঠকে আইসিটি বিভাগের অতিরিক্ত সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম, ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচার ডেভেলপমেন্টের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ আরনড হ্যামিলারস এফএও ও আইসিটি বিভাগ ও এটুআই প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *