May 5, 2024

ফরচুন নিউজ ২৪

পুতিন নারী হলে ইউক্রেনে হামলা চালাতেন না: বরিস জনসন

1 min read

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যদি নারী হতেন তবে তিনি কখনওই ইউক্রেনে হামলা চালাতেন না। জনসন বলেন, পুতিন যদি নারী হতেন, অবশ্যই আমরা জানি যে, তিনি সেটা নন। তবে যদি হতেন তবে আমি মনে করি না তিনি ইউক্রেনে এমন উন্মাদের মতো হামলা চালাতেন।মঙ্গলবার সন্ধ্যায় জার্মান প্রচারমাধ্যম জেডডিএফকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন। বরিস জনসন বলেন, পুতিন নারী হলে তিনি এখন যে উপায়ে আক্রমণ ও সহিংসতা চালাচ্ছেন তা হয়তো করতেন না।

ব্রিটিশ প্রধানমন্ত্রী জোর দিয়ে বলেন, মানুষ এই যুদ্ধের সমাপ্তি চায়। কিন্তু শান্তি আলোচনার ক্ষেত্রে পুতিন তেমন একটা আগ্রহী নন।

এদিকে সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটো সামরিক জোটের সদস্য করায় আপত্তি প্রত্যাহার করেছে তুরস্ক। এতদিন নরডিক দেশ দুটিকে ন্যাটোভুক্ত করায় ভেটো দিচ্ছিল আঙ্কারা। তবে পারস্পরিক সমঝোতার ভিত্তিতে সেই অবস্থান পরিবর্তনে রাজি হয়েছে এরদোয়ান প্রশাসন।

ন্যাটোর নিয়ম অনুসারে, নতুন কোনো সদস্য নিতে হলে জোটের সব দেশেরই সম্মতি থাকতে হয়। ফলে সুইডেন ও ফিনল্যান্ড আনুষ্ঠানিকভাবে ন্যাটোয় যোগ দেওয়ার আবেদন জানালেও তুরস্কের আপত্তির কারণে তা আটকে গিয়েছিল।

বিবিসির নিরাপত্তা বিষয়ক সংবাদদাতা ফ্রাঙ্ক গার্ডনার বলছেন, দুই গুরুত্বপূর্ণ দেশকে ন্যাটো জোটে নেওয়ার ক্ষেত্রে বড় একটি বাধা অপসারণ হলো। ফিনল্যান্ড ও সুইডেন আধুনিক, গণতান্ত্রিক ও সুপ্রশিক্ষিত সামরিক বাহিনীর অধিকারী হওয়ায় তা উত্তরাঞ্চলের হুমকি মোকাবিলায় ন্যাটোকে আরও শক্তিশালী করে তুলবে।

 

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *