May 18, 2024

ফরচুন নিউজ ২৪

পালাউয়ের প্রেসিডেন্টের সঙ্গে মোমেনের সাক্ষাৎ

1 min read

পালাউয়ের প্রেসিডেন্ট সুরাঙ্গেল এস হুইপস জুনিয়রের সঙ্গে সাক্ষাৎ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বুধবার (১৩ এপ্রিল) পালাউয়ের করর নগরীতে অনুষ্ঠিত সপ্তম ‘আমাদের মহাসাগর’ সম্মেলনের সাইডলাইনে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের জলবায়ু পরিবর্তনবিষয়ক বিশেষ দূত জন এফ কেরির আমন্ত্রণে এ সম্মেলনে অংশ নিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এখন পালাউ সফর করছেন। সাক্ষাৎকালে উভয়েই বাংলাদেশ ও পালাউয়ের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদারের ওপর গুরুত্বারোপ করেন।

ড. মোমেন বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন, বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে বর্তমান সরকারের বিভিন্ন অর্জন ও কোভিড-১৯ মোকাবিলায় সরকারের সাফল্য সম্পর্কে প্রেসিডেন্ট সুরাঙ্গেলকে অবহিত করেন।

পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে পর্যটন, ওষুধ সামগ্রী, তৈরি পোশাকসহ অন্যান্য ক্ষেত্রে বাণিজ্যিক সম্পর্কের সম্ভাবনার কথা তুলে ধরেন। তিনি দুই দেশের মধ্যে নতুন প্রতিষ্ঠিত দ্বিপাক্ষিক সম্পর্ককে গতিশীল করতে উভয় দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্যে নিয়মিতভাবে উচ্চপর্যায়ের বৈঠক আয়োজনের ওপর গুরুত্বারোপ করেন।

প্রেসিডেন্ট সুরাঙ্গেল হুইপস দুই দেশের উচ্চপর্যায়ের বৈঠক আয়োজনের বিষয়ে একমত প্রকাশ করেন এবং এ বিষয়ে কার্যক্রম গ্রহণে তার পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশনা দেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর প্রস্তাবে তিনি বাংলাদেশ থেকে ওষুধ আমদানি ও চিকিৎসক নিয়োগের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। এছাড়া তিনি বাংলাদেশের তৈরি পোশাক খাতের ভূয়সী প্রশংসা করেন।

পালাউয়ের প্রেসিডেন্ট সে দেশের উন্নয়নে সেখানে বসবাসরত বাংলাদেশ কমিউনিটির অবদানের জন্য সন্তোষ প্রকাশ করেন ও কৃতজ্ঞতা জানান। বৈঠকে তারা বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন ইস্যু এবং বাংলাদেশ ও পালাউয়ের মতো ঝুঁকিপূর্ণ দেশগুলোর ওপর জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়েও আলোচনা করেন।

ড. মোমেন সুনীল অর্থনীতিতে বাংলাদেশের উন্নয়নের ক্ষেত্রে পালাউয়ের অভিজ্ঞতা কাজে লাগাতে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের জন্য প্রেসিডেন্ট সুরাঙ্গেলের প্রতি অনুরোধ জানান। এছাড়া অন্যান্য বৈশ্বিক ইস্যুতে বিভিন্ন বহুপাক্ষিক ফোরামে ঘনিষ্ঠভাবে একযোগে কাজ করার বিষয়ে উভয়েই আশাবাদ ব্যক্ত করেন।

সাক্ষাৎকালে পালাউয়ের পররাষ্ট্রমন্ত্রী গুস্তাভ আইতারো, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম এফেয়ারস ইউনিট প্রধান মো. খুরশিদ আলম এবং পালাউয়ে সমবর্তী দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এফ এম বোরহান উদ্দিন উপস্থিত ছিলেন।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *