April 27, 2024

ফরচুন নিউজ ২৪

এবার বার্ষিক সংবাদ সম্মেলন করছেন না পুতিন

1 min read

সার্বিক পরিস্থিতি নিয়ে বছর শেষে করা সংবাদ সম্মেলন এবার করবেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রেমলিন বিষয়টি নিশ্চিত করে জানিয়েছে, ঐতিহ্যগতভাবে করে আসা সংবাদ সম্মেলন এবার হচ্ছে না যেটি প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার সময় থেকে চালু ছিল।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সোমবার (১২ ডিসেম্বর) বলেছেন, নতুন বছর শুরুর আগে সংবাদ সম্মেলন হচ্ছে না। তবে তিনি উল্লেখ করেন, প্রেসিডেন্ট পুতিন তার বিদেশ সফরসহ নিয়মিত গণমাধ্যমের সঙ্গে কথা বলছেন।

তবে কেন এবার পুতিন সংবাদ সম্মেলন করছেন না তা খোলাসা করেননি পেসকভ। পেসকভ ম্যারাথন সম্মেলন না করা নিয়ে কোনো কারণ না বললেও ক্রেমলিন পর্যবেক্ষকরা এটিকে ফেব্রুয়ারিতে শুরু হওয়া ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের কারণে প্রোটোকলের বিরতি হিসাবে দেখছেন।

ক্রেমলিনে কোনো নববর্ষ উদযাপনের আয়োজনও থাকছে না, বলেও জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।

২০০০ সাল থেকে ক্ষমতায় রয়েছেন প্রেসিডেন্ট পুতিন। তার শাসনের বেশ কয়েক বছরই ডিসেম্বরে একটি সংবাদ সম্মেলন করেছেন তিনি। সেটি টেলিভিশনেও সম্প্রচার করা হতো। পুতিন এই সংবাদ সম্মেলনে প্রশাসনের সংশ্লিষ্টদের প্রশ্ন করার স্বাধীনতা দিতেন সাংবাদিকদের। গতবছর তিনি বার্ষিক সংবাদ সম্মেলনে চার ঘণ্টারও বেশি সময় বক্তব্য রাখেন।

এক দশকের মধ্যে প্রথমবারের মতো এবারের ডিসেম্বরে পুতিন সংবাদ সম্মেলন করছেন না। যেখানে ক্রেমলিনের বাইরে আন্তর্জাতিক গণমাধ্যমের সাংবাদিকদের প্রেসিডেন্ট পুতিনকে প্রশ্ন করার একটি বিরল সুযোগ।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা শুরু করে মস্কো। গত ২১ সেপ্টেম্বর মস্কোর বাহিনীকে সমর্থন করার জন্য একটি সংহতি ঘোষণা করেন প্রেসিডেন্ট পুতিন। এর পরপরই অনেকে দেশ ছেড়ে চলে যান। যুদ্ধ নিয়ে রাশিয়ানদের মধ্যেও শুরু হয় সমালোচনা। এ ছাড়া পশ্চিমাদের নিষেধাজ্ঞার জেরে দেশটির অর্থনীতিতেও ব্যাপক ধাক্কা লাগে।

সূত্র: আল-জাজিরা

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *