July 14, 2024

ফরচুন নিউজ ২৪

দক্ষিণ সুদান প্রেসিডেন্টের মূত্রত্যাগের ভিডিও ফাঁস, সাংবাদিক আটক

1 min read

দক্ষিণ সুদানের প্রেসিডেন্ট সালভা কিরের মূত্রত্যাগের ভিডিও ফাঁস করার অভিযোগে দেশটির ছয় সাংবাদিককে আটক করা হয়েছে। জানা গেছে, একটি অনুষ্ঠানে প্রেসিডেন্টের প্যান্ট ভিজে যাওয়ার একটি ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ে। এতেই শোরগোল বেধে যায়। আটক হওয়া সাংবাদিকদের দ্রুত মুক্তির দাবি জানিয়েছে মানবাধিকার সংগঠনগুলো।

গত ডিসেম্বরে ওই ভিডিও প্রকাশ পায়। ভিডিওতে দেখা যায়, একটি অনুষ্ঠানে জাতীয় সংগীতের বাজছে এমন সময় বুকে হাত দিয়ে দাঁড়িয়ে থাকা প্রেসিডেন্টের প্যান্ট ভিজে যায়। সেই ভিডিও পরে ভাইরাল হয়ে যায়।

এ ঘটনার জেরে চলতি সপ্তাহে আটক করা হয় দেশটির ছয় সাংবাদিককে। তাদের মুক্তির দাবি জানিয়েছে, দ্য কমিটি টু প্রোটেক্ট জার্নালিস্টস (সিপিজে)।

দক্ষিণ সুদান ইউনিয়ন অব জার্নালিস্টসের প্রেসিডেন্ট প্যাট্রিক ওয়েট রয়টার্সকে বলেন, ‘কীভাবে প্রেসিডেন্টের প্যান্টে মূত্রত্যাগ করে দেওয়ার ভিডিও ফাঁস হলো সেটা হয়তো তারা জানেন। এমন সন্দেহে ওই ছয় সাংবাদিককে আটক করা হয়েছে।’

তবে দ্য সাউথ সুদান ব্রডকাস্টিং কর্পোরেশনের (এসএসবিসি) দাবি, তারা কখনোই ওই ভিডিও সম্প্রচার করেনি।

সিপিজের সাব-সাহারান আফ্রিকার প্রতিনিধি মুথোকি মুমো তাদের নিঃশর্ত মুক্তির আহ্বান জানিয়ে বলেছেন, ‘শীর্ষ ব্যক্তিরা যখনই কাভারেজকে বাধা মনে করেন তখনই ধরপাকড় করা হয় সাংবাদিকদের।’

দেশটির তথ্যমন্ত্রী মাইকেল মাকুইভ ভয়েস অব আমেরিকাকে বলেছেন, কেন ওই সাংবাদিকদের আটক করা হয়েছে সেটা জানতে অপেক্ষা করা দরকার।

দক্ষিণ সুদানে সাংবাদিকদের মত প্রকাশের স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলছে মানবাধিকার সংগঠনগুলো। দেশটিতে সাংবাদিকদের হেনস্তা করা ও হুমকি দেওয়া বন্ধ করার আহ্বানও জানিয়েছে তারা।

২০১১ সালে কির দক্ষিণ সুদানের প্রথম প্রেসিডেন্ট নির্বাচিত হন।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *