December 7, 2023

ফরচুন নিউজ ২৪

করোনা রোগীর সংস্পর্শে আসলেও অনেকেই কেন সংক্রমিত হন না?

1 min read

বিশ্বজুড়ে আবারও বেড়েছে করোনা সংক্রমণ। করোনা মহামারিতে লাখ লাখ মানুষ মৃত্যুবরণ করেছেন। শুধু শারীরিকভাবেই নয়, মানসিক স্বাস্থ্যেরও ক্ষতি করছে এই ভাইরাস। তবে এমন অনেকেই আছেন যারা বারবার কোভিড রোগীদের সংস্পর্শে আসার পরও সংক্রমিত হননি কখনো। তবে এর কারণ কী?

চলতি বছরের মে মাসে প্রকাশিত ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে এই বিষয়ে একটি গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে। প্রতিবেদন অনুসারে, যারা করোনাভাইরাস থেকে নিরাপদে থেকেছেন তাদের জিন পরীক্ষা করলে সংক্রমিত ও সুস্থ হওয়া ব্যক্তিদের তুলনায় এ রোগের ধরন সম্পর্কে অনেক বেশি তথ্য পাওয়া যাবে।
করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধকারী জেনেটিক উপাদান খুঁজে বার করতে একটি আন্তর্জাতিক গবেষণা চালানো হচ্ছে। ক্লিনিকাল মাইক্রোবায়োলজিস্ট ও নিউ ইয়র্কের রকফেলার বিশ্ববিদ্যালয়ের গবেষক আন্দ্রেস স্পান গবেষণাটির নেতৃত্ব দিচ্ছেন।

তিনি জানান, সারাক্ষণ করোনা রোগীদের মধ্যেই থাকেন তিনি। সব সময় যে তিনি মাস্ক পরে থাকতেন এমনটিও নয়। তবে এখনো পর্যন্ত তিনি কোভিডে আক্রান্ত হননি।

অন্যদিকে ব্রাউন বিশ্ববিদ্যালয়ের স্কুল অব পাবলিক হেলথের মহামারি বিষয়ের অধ্যাপক জেনিফার নুজো ওয়াশিংটন পোস্টকে জানান, যারা কোনোদিন কোভিডে আক্রান্ত হননি তাদের জিন পরীক্ষা করলেই জানা যাবে এই ভাইরাস কীভাবে মানুষের শরীরে বিস্তার ঘটায়। জিনের সঙ্গে এই ভাইরাস কোনো সম্পর্ক আছে কি না, তাও স্পষ্ট হবে।

অতীতের গবেষণার তথ্য অনুসারে, কিছু জেনেটিক বৈচিত্র আছে যা এইচআইভি, যক্ষ্মা এবং ফ্লু-এর মতো সংক্রামক রোগের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা তৈরি করে।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *