April 23, 2024

ফরচুন নিউজ ২৪

এবার যুক্তরাজ্যে আকস্মিক সফরে জেলেনস্কি

1 min read

এবার যুক্তরাজ্যে আকস্মিক সফরে গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। সেখানে তিনি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে সাক্ষাৎ করবেন। এক টুইট বার্তায় জেলেনস্কি জানান, বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করতে তিনি তার ‘বন্ধু’ সুনাকের সঙ্গে দেখা করবেন। খবর বিবিসির।

গত বৃহস্পতিবার ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহের ঘোষণা দেয় যুক্তরাজ্য। দেশটির প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস জানিয়েছেন, বিশেষ ধরনের এই স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্র পাঠানো হবে ইউক্রেনে। ক্ষেপণাস্ত্রগুলো প্রায় ২৫০ কিলোমিটার পর্যন্ত উড়ে গিয়ে হামলা চালাতে পারে। রাশিয়ার সঙ্গে যুদ্ধে কিয়েভ সহায়তা চেয়ে আসছে। সে কারণেই যুক্তরাজ্য তাদের পাশে থাকার ঘোষণা দিয়েছে।

এর আগে জার্মানিতে সফরে যান জেলেনস্কি। এই সফরে দেশটির চ্যান্সেলর ওলাফ স্কলজ এবং প্রেসিডেন্ট ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমিয়েরের সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। রাশিয়া ইউক্রেনে হামলা চালানোর পর প্রথমবারের মতো জার্মানিতে পা রাখেন জেলেনস্কি। জার্মানি ঘোষণা দিয়েছে যে, তারা কিয়েভে প্রায় ৩০০ কোটি ডলারের অস্ত্র সরবরাহ করবে। ওই ঘোষণার একদিন পরেই জার্মানি সফরে যান জেলেনস্কি।

শনিবার এখন পর্যন্ত ইউক্রেনের জন্য সবচেয়ে বড় সামরিক সহায়তার প্যাকেজের ঘোষণা দিয়েছে জার্মানি। বার্লিন বলছে, তারা ২৪০ কোটি ইউরো মূল্যের অস্ত্র দিয়ে ইউক্রেনকে সহায়তা করবে। এর মধ্যে থাকছে লিওপার্ড ট্যাঙ্ক এবং বিমান বিধ্বংসী প্রতিরক্ষা ব্যবস্থা।

jagonews24.com

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আকস্মিক হামলা চালায় রাশিয়া। এরপর থেকে সংঘাত এখনও থামার কোনো লক্ষণ দেখা যায়নি। ইউক্রেনের প্রতি সমর্থন আরও বাড়াতে গত কয়েকদিনে বিভিন্ন পশ্চিমা দেশের নেতাদের সঙ্গে সাক্ষাত করেছেন জেলেনস্কি।

এদিকে, জেলেনস্কির সঙ্গে সাক্ষাতে ঋষি সুনাক বলেন, জেলেনস্কি এবং ইউক্রেনকে আরও সহায়তার বিষয়ে আলোচনা করবেন তারা। রাশিয়ার আক্রমণের পর থেকে যুক্তরাজ্য যেভাবে ইউক্রেনকে সহায়তা করে যাচ্ছে সেজন্য ধন্যবাদ জানিয়েছেন জেলেনস্কি। এক সংবাদ সম্মেলনে জেলেনস্কি বলেন, ইউক্রেনের জনগণ, দেশের সেনাবাহিনী সবার পক্ষ থেকে যুক্তরাজ্যকে আমাদের হৃদয় থেকে ধন্যবাদ জানাচ্ছি। আমরা কৃতজ্ঞ।

About The Author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *