May 1, 2024

ফরচুন নিউজ ২৪

দুর্নীতির কাছে পরাজিত হওয়া যাবে না : দুদক চেয়ারম্যান

কোনোভাবেই দুর্নীতির কাছে পরাজিত হওয়ার সুযোগ নেই বলে জানিয়েছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

তিনি বলেছেন, দুর্নীতি সভ্যতার প্রাচীনতম অপরাধের মধ্যে অন্যতম। এটি একটি সামাজিক ব্যাধি। এই অপরাধ বৈশ্বিক। দুর্নীতির কাছে পরাজিত হওয়া যাবে না।

সোমবার (৮ ফেব্রুয়ারি) সকালে সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ের কনফারেন্স লাউঞ্জে বার্ষিক প্রতিবেদন-২০১৯ প্রকাশ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এসব কথা বলেন।

দুদক চেয়ারম্যান বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন, শিক্ষা-স্বাস্থ্য, অবকাঠামো, সরকারি পরিসেবা সর্বোপরি মানুষের জীবনমান উন্নয়নের প্রতিটি সূচকে দুর্নীতির নেতিবাচক প্রভাব রয়েছে। এ থেকে পরিত্রাণের সংক্ষিপ্ত কোনো পথ হয়তো নেই। তবে কোনোভাবেই দুর্নীতির কাছে পরাজিত হওয়ার সুযোগ নেই।

গত রোববার (৭ ফেব্রুয়ারি) ২০১৯ সালের বার্ষিক প্রতিবেদন রাষ্ট্রপতির কাছে পেশ করা হয়।
প্রতিবেদন অনুযায়ী, ২০১৯ সালে দুদকে মোট অভিযোগ আসে ২১ হাজার ৩৭১টি, অনুসন্ধানের জন্য নেওয়া হয় ১ হাজার ৭১০টি, একই বছরে মোট মামলা ২৬৩, চার্জশিট ২৬৭টি এ সাজার হার ৬৩ শতাংশ। বার্ষিক প্রতিবেদনে সরকারি চাকরিতে সকল পদোন্নতি পরীক্ষা চেয়ে রাষ্ট্রপতির কাছে দুদকের সুপারিশ তুলে ধরা হয়।

অনুষ্ঠানে দুদকের চেয়ারম্যান ছাড়াও দুই কমিশনার, সচিব, মহাপরিচালক, পরিচালক, উপ-পরিচালকসহ কমিশনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

About The Author