May 6, 2024

ফরচুন নিউজ ২৪

সাতদিনের ব্যবধানে স্বর্ণের দাম ভরিতে কমল দুই হাজার টাকা

1 min read

বাংলাদেশে সাতদিনের ব্যবধানে সব ধরনের স্বর্ণের দাম ভরিতে এক হাজার ৯৮৩ টাকা কমেছে। মঙ্গলবার (১২ জানুয়ারি) রাতে এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বর্ণের দাম কমানোর এই ঘোষণা দিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি-বাজুস। বিজ্ঞপ্তি প্রকাশের পর বুধবার (১৩ জানুয়ারি) থেকে ২২ ক্যারেট( সবচেয়ে ভালো মানের) স্বর্ণের ভরি ৭২ হাজার ৬৬৭ টাকায় বিক্রি হবে। গত ৫ জানুয়ারি আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় প্রতি ভরি সোনার দাম একই পরিমাণ বাড়ানো হয়েছিল। তবে তার আগে দুই দফায় স্বর্ণের দাম কমানো হয়েছিল।

বাজুসের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক ও দেশীয় স্বর্ণবাজারে দরের উত্থান-পতন সত্ত্বেও ব্যবসার অচলাবস্থা কাটাতে এবং ভোক্তা সাধারণের কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বাজুসের ঘোষণা অনুযায়ী, বুধবার থেকে দেশের বাজারে প্রতি ভরি ২২ ক্যারেট (সবচেয়ে ভালো মানের) স্বর্ণ ৭২ হাজার ৬৬৭ টাকায় বিক্রি হবে। ২১ ক্যারেটের স্বর্ণ বিক্রি হবে ৬৯ হাজার ৫১৭ টাকায়। ১৮ ক্যারেটের স্বর্ণ বিক্রি হবে ৬০ হাজার ৭৬৯ টাকায়। আর সনাতন পদ্ধতির স্বর্ণ বিক্রি হবে ৫০ হাজার ৪৪৭ টাকায়।

মঙ্গলবার পর্যন্ত ২২ ক্যারেটের স্বর্ণের প্রতি ভরি ৭৪ হাজার ৬৫০ টাকায় বিক্রি হয়েছে। ২১ ক্যারেটের স্বর্ণ বিক্রি হয়েছে ৭১ হাজার ৫০০ টাকায়। ১৮ ক্যারেটের স্বর্ণ বিক্রি হয় ৬২ হাজার ৭৫২ টাকায়। আর সনাতন পদ্ধতির স্বর্ণ বিক্রি হয় ৫২ হাজার ৪৩০ টাকায়। গত আগস্টে দেশের বাজারে স্বর্ণের ভরি ৭৭ হাজার ২১৬ টাকায় উঠেছিল, যা ছিল বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ। এরপর থেকে আন্তর্জাতিক বাজারের সঙ্গে স্থানীয় বাজারেও স্বর্ণের দাম উঠা-নামা করছে। মঙ্গলবার রাত ১১টায় আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) স্পট গোল্ডের দাম ছিল এক হাজার ৮৪৩ দশমিক ৫০ ডলার।

গত ৫ জানুয়ারি রাতে বাজুস যখন স্থানীয় বাজারে স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দেয় তখন (রাত ১০টা) আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) স্পট গোল্ডের দাম ছিল এক হাজার ৯৪৮ দশমিক ৫০ ডলার। এ হিসাবে দেখা যাচ্ছে এক সপ্তাহের ব্যবধানে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দর প্রতি আউন্সে ১০৫ ডলারের মতো কমেছে।

এদিকে দেশে স্বর্ণের দাম কমলেও রুপার দামে কোনো হেরফের হয়নি। আগের দামেই রুপার গহনা বিক্রি হবে। গত ২১ সেপ্টেম্বর থেকে স্বর্ণের মতো হলমার্ক চিহ্নযুক্ত (কেডিএম) রুপা বিক্রি করার ঘোষণা দিয়েছে বাজুস। প্রতি ভরি ২২ ক্যারেট রুপা এক হাজার ৫১৬ টাকায় বিক্রি হচ্ছে। ২১ ক্যারেটের রুপার অলংকার বিক্রি হচ্ছে এক হাজার ৪৩৫ টাকায়। ১৮ ক্যারেটের ভরি বিক্রি হচ্ছে এক হাজার ২২৫ টাকায়। আর সনাতন পদ্ধতির রুপার গহনা ৯৩৩ টাকায় বিক্রি হচ্ছে।

 

About The Author