April 27, 2024

ফরচুন নিউজ ২৪

মাশরাফিকে ছাড়িয়ে ওয়ানডের সর্বোচ্চ উইকেটশিকারি সাকিব

1 min read

ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি উইকেট শিকারের কীর্তি এখন সাকিবের। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তার মোট উইকেট সংখ্যা ২৭০টি। এই ফরম্যাটে মাশরাফি দেশের হয়ে শিকার করেছেন ২৬৯টি উইকেট।

শুক্রবার (১৬ জুলাই) হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে সাকিব তার ২৭০তম উইকেটের দেখা পান। শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেই ছিল এই ফরম্যাটে টাইগারদের সর্বশেষ ম্যাচ। সেই ম্যাচে সাকিব ছিলেন উইকেটশূন্য। তা না হলে আরও আগেই ছাড়িয়ে যেতেন মাশরাফিকে।

শুক্রবার সাকিবের শিকার হয়ে সাজঘরে ফিরতে হয় স্বাগতিক দলের ভারপ্রাপ্ত অধিনায়ক ব্রেন্ডন টেলরকে। টেলরের শট তালুবন্দী করেন তাসকিন আহমেদ। সেই সাথে সাকিব বনে যান ওয়ানডেতে দেশের পক্ষে সর্বোচ্চ উইকেটশিকারি।

এই ক্যাটাগরিতে সাকিব-মাশরাফির পর অবস্থান আব্দুর রাজ্জাকের। সাবেক এই স্পিনারের শিকারে ছিল ২০৭টি উইকেট। চতুর্থ স্থানে আছেন পেসার রুবেল হোসেন, যার সংগ্রহে ১২৯ উইকেট। ১২৪টি উইকেট শিকার করে আরেক পেসার মুস্তাফিজুর রহমান আছেন তালিকার পঞ্চম স্থানে।

এদিকে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশিদের মধ্যে সবচেয়ে বেশি উইকেটও এখন সাকিবের। বিশ্ব একাদশের হয়ে মাশরাফি বিন মুর্তজা পেয়েছিলেন একটি উইকেট, তাতে তার মোট উইকেট ছিল ২৭০টি। জিম্বাবুয়ের রায়ান বার্লকে আফিফ হোসেন ধ্রুবর ক্যাচে পরিণত করে সাকিব একইসাথে সর্বোচ্চ ওয়ানডে উইকেটশিকারি বাংলাদেশি হওয়ার গৌরব অর্জন করেছেন।

একনজরে ওয়ানডেতে বাংলাদেশের শীর্ষ পাঁচ উইকেটশিকারি (বাংলাদেশের জার্সিতে)

১. সাকিব আল হাসান – ২৭০ উইকেট
২. মাশরাফি বিন মুর্তজা – ২৬৯ উইকেট
৩. আব্দুর রাজ্জাক – ২০৭ উইকেট
৪. রুবেল হোসেন – ১২৯ উইকেট
৫. মুস্তাফিজুর রহমান – ১২৪ উইকেট

 

About The Author