April 27, 2024

ফরচুন নিউজ ২৪

আশ্চর্যজনক ‘রিং অব ফায়ারের’ দেখা মিলবে কাল

1 min read

দুই সপ্তাহ আগে চাঁদের পূর্ণগ্রাস গ্রহণের দিনেই ‘সুপার ব্লাড মুন’ দেখার সৌভাগ্য হয়েছে বিশ্ববাসীর। আরও এক বিরল মহাজাগতিক ঘটনা ঘটতে চলেছে আগামীকাল বৃহস্পতিবার। পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের পরে এবার সূর্যের বলয়গ্রাস গ্রহণ দেখা যাবে। ঠিক পূর্ণগ্রাস বা খণ্ডগ্রাস গ্রহণ নয়, এই সূর্যগ্রহণকে বলে ‘রিং অব ফায়ার’।

কক্ষপথ পরিক্রমায় কিছু সময়ের জন্য পৃথিবী আর সূর্যের মাঝে চলে আসবে চাঁদ। ধীরে ধীরে চাঁদের আড়ালে ঢাকা পড়বে সূর্য। তবে পুরোপুরি নয়, সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ ঢাকা পড়ে যাবে। শেষ মুহূর্তে সূর্যের বাইরের অংশটি উজ্জ্বল বলয়ের মতো দেখা যাবে। দেখে মনে হবে, আগুনের আংটি!

জ্যোতির্বিজ্ঞানীদের মতে, এই সূর্যগ্রহণ বাংলাদেশ, ভারত ও পাকিস্তানসহ দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ঠিকভাবে দেখা যাবে না। কানাডা এবং আমেরিকার উত্তর-পূর্ব অংশ, গ্রিনল্যান্ড ও উত্তরমেরু থেকে সবচেয়ে ভালোভাবে দেখা যাবে। রাশিয়ার সাইবেরিয়া থেকেও কিছুটা দেখা যাবে। পাশাপাশি ইউরোপ এবং এশিয়ার উত্তরাংশ ও কুমেরুর উত্তরাংশ থেকে আংশিকভাবে নজরে আসবে এই সূর্যগ্রহণ।

জানা গেছে, বাংলাদেশ সময় দুপুর ২টা ১২ মিনিটে শুরু হবে গ্রহণ। শেষ হবে সন্ধ্যা ৭টা ১২ মিনিটে। এর মধ্যে গ্রহণের পূর্ণ গ্রাস দেখা যাবে বিকেল ৪টা ৪১ মিনিটে।

About The Author