July 12, 2024

ফরচুন নিউজ ২৪

২ মুসলিম প্রার্থীর জয় মিয়ানমারের সাধারণ নির্বাচনে

1 min read

মিয়ানমারে গত রোববার (৮ নভেম্বর) অনুষ্ঠিত হয়েছে দ্বিতীয় গণতান্ত্রিক সাধারণ নির্বাচন। আনুষ্ঠানিক ঘোষণা না এলেও এতে জয়লাভ করেছে অং সান সুচির নেতৃত্বাধীন ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি)। সবাইকে চমকে দিয়ে জয়ী হয়েছেন দলটির দুই মুসলিম প্রার্থীও।

এদের মধ্যে একজন নারী ও একজন পুরুষ। তারা হলেন– পাবেডান শহরের আসনে জয়ী হয়েছেন ইউ সিথু মাউং। অন্যদিকে মান্ডালি অঞ্চলের শিংগাইং শহরের আসনে জয়ী হয়েছেন দও উইন মেয়া মেয়া। ক্ষমতাসীন দলের দুই মুসলিম প্রার্থীই তাদের প্রতিদ্বন্দ্বীদের বিপুল ভোটে হারিয়েছেন। এদের মধ্যে ইউ সিথু মাউং তার প্রতিদ্বন্দ্বীকে হারিয়েছেন ১২ হাজার ৮৮২ ভোটে।

গত রোববার অনুষ্ঠিত হওয়া সাধারণ নির্বাচনে ৩ কোটি ৭০ লাখের বেশি নিবন্ধিত ভোটার থাকলেও করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় এবার ভোটদানের হার কম ছিল। মিয়ানমারের রাজনীতিতে সেনাবাহিনীর প্রভাব প্রবল। সংবিধান অনুযায়ী, পার্লামেন্টের ২৫ শতাংশ আসন সেনাসদস্যদের জন্য বরাদ্দ। গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়গুলোর দেখভালও সেনাবাহিনী করে। মিয়ানমারের ক্ষমতাসীন দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) দেশটির সাধারণ নির্বাচনে জয় দাবি করেছে। সোমবার দলটির মুখপাত্র এই দাবি করেন।

 

About The Author