May 18, 2024

ফরচুন নিউজ ২৪

শারদীয় দুর্গাপূজার মহাসপ্তমী আজ

1 min read

আজ শুক্রবার দুর্গা পূজার মহাসপ্তমী। কোভিড-১৯ মহামারি পরিস্থিতির কারণে এবার দুর্গোৎসবের আয়োজন হচ্ছে সীমিত আকারে। করোনা মহামারি থেকে মুক্তিলাভের প্রত্যাশা ও বিশ্ব শান্তি কামনায় আজ সারাদেশের সকল পূজামন্ডপে  বিশেষ প্রার্থনা হবে বলে জানান বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের নেতারা।

এছাড়া আজ মহাসপ্তমীর দিনে প্রত্যুষে নবপত্রিকা প্রবেশ ও ঢাক-ঢোল কাঁসর বাজিয়ে দেবী দুর্গার তিথিবিহীত পূজা শেষে সপ্তমীবিহিত পূজা অনুষ্ঠিত হবে। শাস্ত্রমতে মহাসপ্তমীতে ষোড়শ উপাচার (ষোল উপাদান) দিয়ে পূজার্চ্চনা হবে। দেবীকে আসন, বস্ত্র, নৈবেদ্য, পুষ্পমাল্য ও চন্দন দিয়ে পূজা করা হবে। পূজার্চ্চনা শেষে কৃপালাভের আশায় দেবীর চরণে পুষ্পাঞ্জলী দেবেন ভক্তরা। স্বাস্থ্যবিধি মেনে স্বাত্ত্বিক আচারের মাধ্যমে এবার পূজা করা হচ্ছে।

গতকাল বৃহষ্পতিবার ষষ্ঠীতে সকালে বিল্ল বৃক্ষ অর্থাৎ বেলগাছতলে দেবীর আবাহন, সংকল্প সহযোগে ‘ত্রিণয়নি’ দুর্গা দেবীর পূজার্চ্চনা আমন্ত্রণ ও সন্ধ্যায় অধিবাস অনুষ্ঠিত হয়েছে।

গতকাল থেকে রাজধানীসহ সারাদেশের  মণ্ডপগুলোতে ঢাকের বোল, চন্ডী ও মন্ত্রপাঠ, কাঁসর ঘন্টা, শঙ্খ আর উলুধ্বনিতে মুখর হয়ে উঠে।

কোভিড-১৯ প্রাদুর্ভাবের প্রেক্ষিতে এবারের দুর্গাপূজা উদযাপনে আলোকসজ্জা, সাংস্কৃতিক অনুষ্ঠান, আরতি, প্রসাদ বিতরণ, মহাষ্টমীর দিনে অন্যতম আকর্ষণ কুমারী পূজা ও বিজয়া দশমীর শোভাযাত্রার আয়োজন থেকে বিরত থাকাসহ সন্ধ্যা আরতির পর পূজামন্ডপে জনসমাগম না করার নির্দেশনা রয়েছে। এ বছর মোট ৩০ হাজার ২৩১ টি পূজা অনুষ্ঠিত হবে। গত বারের চাইতে এবার ১ হাজার ১৮৫ টি পূজা কম হচ্ছে। ঢাকা মহানগরে এবার ২৩৩ টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হচ্ছে।

পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি গণমাধ্যমকে  বলেন, করোনা অতিমারীর কারণে এবার দুর্গোৎসব শুধুই ‘দুর্গা পূজা’র মধ্যে সীমাবদ্ধ থাকবে। জনসমাগম হয় এমন কোনো অনুষ্ঠান এবার হচ্ছে না। পূজার প্রতিটি দিনে সন্ধ্যা আরতির পর মন্ডপগুলোতে জনসমাগম না করার নির্দেশনা রয়েছে। করোনার মহামারি থেকে মুক্তির প্রত্যাশায় মহাসপ্তমীতে সারাদেশের সকল পূজামন্ডপে বিশেষ প্রার্থনা হবে।

 

About The Author