July 17, 2024

ফরচুন নিউজ ২৪

ম্যাজিক ফিগার ছোঁয়ার পথে জো বাইডেন

1 min read

ডোনাল্ড ট্রাম্প নাকি জো বাইডেন, আগামী চার বছর হোয়াইট হাউস কার দখলে থাকবে-শিগগিরই তা স্পষ্ট হয়ে যাবে। ভোট গণনা নিয়ে রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প এবং তার নির্বাচনী প্রচারের দায়িত্বে থাকা সংগঠন যখন লাগাতার প্রশ্ন তুলে যাচ্ছিলেন, ঠিক সেইসময়ই তাকে বড় ধাক্কা দিলেন বাইডেন। ২০১৬ সালে ট্রাম্পের জেতা উইসকনসিন এবং মিশিগানে জয় ছিনিয়ে নিলেন তিনি।

বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের (এপি) খবরে বলা হয়, ব্যাটলগ্রাউন্ড রাজ্যে এই জয়ের ফলে সব মিলিয়ে বাইডেনের ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা দাঁড়াল ২৬৪। প্রেসিডেন্ট হতে প্রয়োজন ২৭০ ভোট। অর্থাৎ প্রেসিডেন্ট হতে প্রয়োজনীয় ২৭০ ম্যাজিক ফিগার ছোঁয়ার পথে জো বাইডেন। এর মানে তিনি হোয়াইট হাউসের খুব কাছাকাছি চলে গেলেন। আর ট্রাম্প এখন পর্যন্ত পেয়েছেন ২১৪ ভোট।

জো বাইডেন এ পর্যন্ত ভোট পেয়েছেন ৭১ মিলিয়নের বেশি, যা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ইতিহাসে সর্বোচ্চ। আর ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৬৪ মিলিয়নের বেশি ভোট।

এখন পর্যন্ত বিভিন্ন গণমাধ্যমে পাওয়া খবরে জানা যায়, ফলাফল বাকি আছে আরও পাঁচটি রাজ্যে। সেগুলো হলো- জর্জিয়া ১৬টি, আলাস্কা ৩টি, নেভাদা ৬টি, নর্থ ক্যারোলাইনা ১৫টি এবং পেনসিলভানিয়া ২০টি।

এদিকে, যুক্তরাষ্ট্রে ঐক্যের ডাক দিয়েছেন ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন। জনগণকে পেছনের সব ভুলে একসঙ্গে কাজ করার আহবান জানিয়েছেন তিনি। ভোটগ্রহণ শেষে ডেলাওয়ার অঙ্গরাজ্যে দেওয়া বক্তব্যে বাইডেন এই আহ্বান জানান।

About The Author