July 12, 2024

ফরচুন নিউজ ২৪

মার্কিন নির্বাচনে চলছে হাড্ডাহাড্ডি লড়াই

1 min read

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই। মার্কিন যুক্তরাষ্টের ৫৯তম প্রেসিডেন্ট নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেছেন নাগরিকরা। এখন চলছে ভোট গণনার কাজ। এখন পর্যন্ত পাওয়া ফলাফলে হেভিওয়েট দুই প্রার্থী ট্রাম্প ও বাইডেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

তবে, ভোটের চূড়ান্ত ফলাফল নির্ভর করছে ব্যাটলগ্রাউন্ডের ওপর। কিন্তু, এবার অন্যবারের তুলনায় অনলাইনে রেকর্ড পরিমাণ প্রায় ১০ কোটি ভোটার ভোট দেয়ায় চূড়ান্ত ফলাফল ঘোষণায় দেরি হতে পারে। তবে, রিপাবলিকান এবং ডেমোক্র্যাট দুই শিবিরই নির্বাচনে জয়ের ব্যাপারে আশাবাদী। কেউ কাউকে ছাড় দিতে রাজি নন।

মধ্যরাতে নিজ শহর উইলমিংটনে সমর্থকদের সামনে হাজির হয়ে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন বলেন, ‘বিশ্বাস রাখুন আমরাই জিততে যাচ্ছি।’ অন্যদিকে, ভার্জিনিয়ার আরলিংটনে রিপাবলিকান ন্যাশনাল কমিটি’র কার্যালয় পরিদর্শনে গিয়ে রিপাবলিকান প্রার্থী এবং বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘টেক্সাস, অ্যারিজোনা এবং ফ্লোরিডায় আমরা খুবই ভাল করছি। আমরা নিশ্চিতভাবেই জিততে যাচ্ছি। আগামী চারবছর আমরাই ক্ষমতায় থাকবো। আমাকে কেউ হারাতে পারবে না।’

এদিকে, এখন পর্যন্ত যে কয়টি অঙ্গরাজ্যের ফল ঘোষণা করা হয়েছে তাতে ২৩৮টি ইলেকটোরাল ভোট পেয়ে এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। আর রিপাবলিকান প্রার্থী এবং ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৩টি ইলেকটোরাল ভোট। তবে, জয়ের জন্য দরকার ২৭০টি ইলেকটোরাল ভোট।

সে হিসাব অনুযায়ী বাইডেনের দরকার আরও ৩২ ইলেকটোরাল ভোট এবং ট্রাম্পের দরকার ৫৭টি ভোট। এখনও সাতটি রাজ্যের ৮৭টি ইলেকটোরাল ভোটের ফল ঘোষণা বাকি। বিশেষ করে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পেনসালভানিয়া ও উসকনসিনের ফল ঘোষণার বাকি আছে এখনও।

 

About The Author