May 26, 2022

ফরচুন নিউজ ২৪

দুই লাখ ৬০ হাজার পাউন্ডে বিক্রি হলো মহাত্মা গান্ধীর চশমা

1 min read

অহিংস আন্দোলনের পথিকৃৎ ও ভারতের স্বাধীনতা সংগ্রামের কিংবদন্তি নায়ক মহাত্মা গান্ধীর ব্যবহৃত এক জোড়া চশমা যুক্তরাজ্যের একটি নিলাম হাউসে। ইস্ট ব্রিস্টল নিলাম হাউসে স্বর্ণের প্রলেপ দেওয়া চশমার জোড়াটি বিক্রি হয়েছে দুই লাখ ৬০ হাজার পাউন্ডে। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় দুই কোটি ৮৮ লাখ টাকারও বেশি। নিলাম হাউসটি জানিয়েছে, কয়েকদিন আগে ওই চশমার জোড়াটি তাদের লেটারবক্সে ফেলে যায় এক ভদ্রলোক। তার চাচাকে গান্ধী নিজেই ওই চশমা জোড়াটি দিয়েছিলেন। শুক্রবার (২১ আগস্ট) নিলাম হাউসটি জানিয়েছে, অবিশ্বাস্য মূল্যে বিক্রি হয়েছে এই অবিশ্বাস্য সংগ্রহটি। ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

মহাত্মা গান্ধী প্রায়ই নিজের অপ্রয়োজনীয় কিংবা অব্যবহৃত চশমা যাদের সেটি প্রয়োজন তাদের দিয়ে দিতেন। আবার তাকে বিভিন্ন সময়ে সাহায্য করা মানুষদেরও এগুলো দিয়ে দিতেন তিনি। শুক্রবার নিলামে ওঠা চশমা জোড়াটি তিনি ওই ভদ্রলোকের চাচাকে ১৯২০ বা ১৯৩০ এর দশকে দক্ষিণ আফ্রিকায় থাকার সময়ে দিয়েছিলেন। ওই সময়ে তিনি ব্রিটিশ পেট্রোলিয়ামে কাজ করতেন বলে জানিয়েছে নিলাম হাউসটি।

কয়েকদিন আগে চশমা জোড়াটি ইস্ট ব্রিস্টল নিলাম হাউসের লেটারবক্সে ফেলে যান সেই ভদ্রলোক। পরে নিলাম কর্তৃপক্ষের তরফে তার সঙ্গে যোগাযোগ করে তিনি বলেন সেটি ভালো না হলে তারা ফেলে দিতে পারেন। পরে তাকে জানানো হয় ১৫ হাজার পাউন্ডে বিক্রি হতে পারে এটি। আর তা শুনেই হতবাক হয়ে পড়েন তিনি।

শুক্রবার দুই লাখ ৬০ হাজার পাউন্ডে চশমা জোড়াটি বিক্রি হওয়ার পর নিলাম হাউসের মালিক অ্যান্ড্রু স্টোয়ি বলেন, ‘এটা বিস্ময়কর ফলাফল। এই চশমা জোড়াটি শুধু আমাদের নিলামের একটি রেকর্ডই নয়, বরং আন্তর্জাতিক ইতিহাস খুঁজে পাওয়ারও গুরুত্ব রয়েছে।’