July 12, 2024

ফরচুন নিউজ ২৪

ঢাকা চিড়িয়াখানা ও জাতীয় জাদুঘর খুলছে আজ

1 min read

করোনা ভাইরাসের কারণে সাত মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর আজ রবিবার মিরপুর জাতীয় চিড়িয়াখানা ও জাতীয় জাদুঘরের দ্বার দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হচ্ছে। এ জন্য নতুন সাজে অপেক্ষা করছে এই দুই দর্শনীয় স্থান। আজ রবিবার শর্তসাপেক্ষে খুলছে চিড়িয়াখানার দরজা। মহামারীর শুরুতে ২০ মার্চ বন্ধ করে দেওয়া হয়েছিল জাতীয় চিড়িয়াখানা। দীর্ঘ বিরতির পর একে নবরূপে সাজিয়ে তুলতে চলছে শেষ মুহূর্তের সংস্কার ও সৌন্দর্যবর্ধনের কাজ।

অন্যদিকে জাদুঘরও ধোয়ামোছা করে দর্শনার্থীদের উপযোগী করা হয়েছে। এ দুই জায়গাতেই মাস্ক ছাড়া দর্শণার্থীদের প্রবেশ করতে দেবে না কর্তৃপক্ষ। খোঁজ নিয়ে জানা গেছে, দীর্ঘদিন পর চিড়িয়াখানা খুললেও করোনা ভাইরাসের কারণে দর্শনার্থীর সংখ্যার সঙ্গে সীমিত করা হয়েছে পরিদর্শনের সময়ও। আগে দিনে আট ঘণ্টার জায়গায় এখন ৬ ঘণ্টা খোলা থাকবে।

পরিস্থিতির অবনতি হলে চিড়িয়াখানা আবার বন্ধ করে দিতে পারে কর্তৃপক্ষ। আগে যেখানে প্রতিদিন আট থেকে ১০ হাজার মানুষের আনাগোনা থাকত, এখন সকাল ৯টা থেকে বিকাল ৩টার মধ্যে একদিনে সর্বোচ্চ দুই হাজার দর্শনার্থী প্রবেশ করতে পারবেন।

চিড়িয়াখানায় প্রবেশের ক্ষেত্রে দর্শনার্থীদের প্রবেশের সময় অমোচনীয় রঙ দিয়ে চিহ্নিত বৃত্তাকার স্থানে অবস্থান করতে হবে। প্রবেশ ফটকে ফুটপাত ব্যবহার করতে হবে। ভেতর প্রবেশের পর দিকনির্দেশক অনুসরণ করে একমুখী পথ ব্যবহার করতে হবে। বাধ্যতামূলকভাবে মাস্ক ব্যবহার করতে হবে। খাবার নিয়ে প্রবেশ করা যাবে না।

About The Author