রবি. নভে ২৮, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

অবশেষে করোনার ভ্যাকসিন নিয়ে দারুণ সুখবর দিল ডব্লিউএইচও

১ মিনিট পাঠের সময়

বিশ্ব স্বাস্থ্য সংস্থা(ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস ঘেরবিয়েসু জানিয়েছে, চলতি বছরের শেষ দিকে করোনা ভাইরাসের টিকা পাওয়া যেতে পারে। মঙ্গলবার (৬ অক্টোবর) সংস্থাটির ৩৪ সদস্যের এক্সিকিউটিভ বোর্ডের দুদিনের এক বৈঠকে এ কথা বলেছেন ডব্লিউএইচওর মহাপরিচালক টেডরোস গ্রেব্রেয়িসাস।

ডব্লিউএইচও মহাপরিচালক বলেন, আমাদের ভ্যাকসিন দরকার। আর এ বছরের শেষ নাগাদ ভ্যাকসিন পাওয়ার আশা রয়েছে। আমরা একটি ভ্যাকসিন পেতে পারি।

রাশিয়া ইতোমধ্যেই নিরাপদ এবং উপযোগী করোনার ভ্যাকসিন তৈরির দাবি করে ফেলেছে। চীনও দাবি করছে, তাদের দেশে তৈরি অন্তত তিনটি ভ্যাকসিন আর কিছুদিনের মধ্যেই বাজারে আসতে প্রস্তুত। যুক্তরাষ্ট্রের দুটি সংস্থা মডার্না এবং ফাইজারও ভ্যাকসিন ট্রায়ালের চূড়ান্ত পর্বে। আর এসব ভ্যাকসিনের থেকে লড়াইয়ে এগিয়ে অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকার টিকা।

কিন্তু বিশ্বের বহু দেশ করোনা ভ্যাকসিন নিয়ে আশার কথা শোনালেও এত দিন কার্যত চুপ ছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ভ্যাকসিন নিয়ে সেভাবে কোনও আশার কথা তো শোনাই যায়নি, উল্টো তারা বিশ্বের সব দেশকে সতর্ক করেছে। ভ্যাকসিন তৈরি নিয়ে নিজেদের মধ্যে প্রতিযোগিতায় না নেমে এর কার্যকারিতা নিয়ে কাজ করার পরামর্শ দিয়েছে। এমনকি রাশিয়া নিজেদের ভ্যাকসিনের সাফল্য দাবি করলেও ডব্লিউএইচও সেই ভ্যাকসিনকে স্বীকৃতি দেয়নি। এই প্রথম বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে ভ্যাকসিন নিয়ে আশার কথা শোনা গেল।