বৃহঃ. জুন ১৭, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

যে গ্রুপের রক্তে করোনার ঝুঁকি বেশি

১ মিনিট পাঠের সময়

মহামারি করোনা ভাইরাসে দিশেহারা বিশ্ববাসী। করোনা নিয়ে প্রতিনিয়ত গবেষণা চালাচ্ছে জনস্বাস্থ্যবিদরা। ঠিক এমনই এক গবেষণায় জানা গেছে, ‘এবি’ এবং ‘বি’ রক্তের গ্রুপ যাদের, অন্য রক্তের গ্রুপের তুলনায় তাদের করোনা আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেক বেশি।

ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া টুডে জানায়, দেশটির গবেষণা প্রতিষ্ঠান ‘দি কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ’ (সিএসআইআর) তাদের এক গবেষণাপত্রে এ তথ্য নিশ্চিত করেছে।

ওই গবেষণায় বলা হয়, যে সব মানুষের শরীরে ‘ও’ গ্রুপের রক্ত আছে তাদের এ ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা সব থেকে কম। গবেষণায় আরও দাবি করা হয়, তারা যদি আক্রান্ত হন, তা হলেও উপসর্গহীন অথবা মৃদু উপসর্গ যুক্ত থাকবেন।

ইন্ডিয়া টুডে জানায়, ভারত জুড়ে সেরো সার্ভে করেছে সিএসআইআর। ১০ হাজারের বেশি মানুষের নমুনা সংগ্রহ করে সেই নমুনা নিয়ে গবেষণা চালিয়েছেন ১৪০ জন চিকিৎসক। এর পরই এ রিপোর্ট প্রকাশ করা হয়েছে। তাতে দেখা গেছে, আক্রান্তদের বেশির ভাগেরই রক্তের গ্রুপ ‘এবি’। তার পরে রয়েছেন ‘বি’ রক্তের গ্রুপের মানুষরা। ‘ও’ রক্তের গ্রুপ যুক্ত আক্রান্তের সংখ্যা সবচেয়ে কম।

গবেষণায় আরও দাবি করা হয়, যারা নিরামিষ খান তাদের এ ভাইরাসে আক্রান্ত হওয়ার আশঙ্কা কম। কারণ নিরামিষ খাবারের মধ্যে যে পুষ্টিগুণ থাকে, তা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকে অনেক বাড়িয়ে তোলে।

সিএসআইআর আরও বলছে, কোভিডমুক্ত হওয়ার পরে সুস্থ হয়ে ওঠার ক্ষেত্রেও নিরামিষ খাবার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।