বৃহঃ. জুন ১৭, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

দশকসেরা ফুটবলার মেসি

১ মিনিট পাঠের সময়

লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর মাঝে কে সেরা, এ নিয়ে তর্ক চলছে বহুদিন ধরেই। এই বিষয়ে গোটা ফুটবল বিশ্বই দুই ভাগে বিভক্ত। তবে গত দশকের সেরা ফুটবলার কে, সম্প্রতি এমন প্রশ্নের উত্তর মিলেছে। যেখানে গত দশকের সেরা ফুটবলার নির্বাচিত হয়েছেন আর্জেন্টাইন তারকা মেসি।

দশকসেরা ফুটবলার নির্বাচনে সম্প্রতি ভোটাভুটির আয়োজন করেছিল ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফুটবল হিস্ট্রি অ্যান্ড স্ট্যাটিসটিকস (আইএফএফএইচএস)। সেখানেই রোনালদোকে পেছনে ফেলে দশক সেরা ফুটবলার নির্বাচিত হন মেসি। তৃতীয় স্থান দখল করেছেন মেসির সাবেক ক্লাব সতীর্থ ও স্প্যানিশ মিডফিল্ডার আন্দ্রেস ইনিয়েস্তা।

২০১১ থেকে ২০২০ সাল পর্যন্ত ফুটবলারদের পারফরম্যান্স বিবেচনায় এনে বিশ্বের ১৫০ দেশের সদস্যদের ভোট গ্রহণ করে গবেষণাধর্মী প্রতিষ্ঠান আইএফএফএইচএস। এই সময়ের মাঝে বার্সেলোনার হয়ে দুটি চ্যাম্পিয়ন্স লিগ, রেকর্ড ছয়টি লা লিগা ও পাঁচটি কোপা দেল রে সহ আরো অনেক শিরোপা জিতেছেন মেসি।

ব্যক্তিগত অর্জনের দিক থেকেও কম যাননি আর্জেন্টিনা ও বার্সেলোনা অধিনায়ক। ৫টি ব্যালন ডি অর, ছয়টি পিচিচি ট্রফিসহ ছোট বড় অনেক পুরস্কার জিতেছেন তিনি। এই সময়কালে দেশের হয়ে কোনো শিরোপা জিততে না পারলেও তার নেতৃত্বেই পরপর তিনটি বৃহৎ আসরের ফাইনাল খেলেছে আলবিসেলেস্তেরা। এগুলো হলো ২০১৪ ব্রাজিল বিশ্বকাপ এবং তার পরের দুই বছরের কোপা আমেরিকা।

দশকসেরা দশ ফুটবলারের বাকিরা হলেন সার্জিও রামোস (স্পেন), জিয়ানলুইজি বুফন (ইতালি), নেইমার (ব্রাজিল),ম্যানুয়েল নয়্যার (জার্মানি), রবার্ট লেভানডোভস্কি (পোল্যান্ড), জ্বলাতান ইব্রাহিমোভিচ (সুইডেন) ও লুকা মডরিচ (ক্রোয়েশিয়া)।