বৃহঃ. জুন ১৭, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

এইচএসসির ফরম পূরণের ব্যয় না হওয়া টাকা ফেরতের নির্দেশ

১ মিনিট পাঠের সময়

করোনা মহামারীর কারণে এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিল হওয়ায় পরীক্ষার  ফরম পূরণের জন্য শিক্ষার্থীদের দেয়া অব্যয়িত ফি (নির্ধারিত টাকা) ফেরত দেওয়ার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড ঢাকা। বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস এম আমিরুল ইসলাম স্বাক্ষরিত এ নির্দেশনা আজ রবিবার জারি করা হয়েছে।

নির্দেশনায় বলা হয়, পরীক্ষার্থীদের উত্তরপত্র মূল্যায়ন বাবদ ধার্যকৃত অর্থ এবং ব্যবহারিক ও কেন্দ্র ফি বাবদ আদায়কৃত

অর্থের অংশ ফেরত দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। সিদ্ধান্তে বলা হয়, যে সকল পরীক্ষার্থী পরীক্ষার ফরম পূরণ করেছিল তাদের প্রতি পত্রের জন্য বোর্ড নির্ধারিত ফি হতে পত্র প্রতি  ৩০ টাকা করে এবং ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্র প্রতি আরও দশ টাকা শিক্ষা বোর্ড থেকে ফেরত প্রদান করা হবে।

এছাড়া পরীক্ষার্থী প্রতি ২০০ টাকা করে এবং আইসিটি বিষয়ক পরীক্ষার্থীদের অতিরিক্ত আরও ২৫ টাকা ফেরত দেওয়া হবে। আইসিটি ছাড়া সব ব্যবহারিক বিষয়ের ক্ষেত্রে পত্র প্রতি অতিরিক্ত ৪৫ টাকা করে ফেরত দেওয়া হবে। পরীক্ষার্থী কেন্দ্র ফি বাবদ ব্যয় না হওয়া অর্থ প্রতিষ্ঠান থেকে গ্রহণ গ্রহণ করবে।

ছাত্র-ছাত্রীদের সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান ফরম পূরণ বাবদ আদায়কৃত অর্থের ১০ শতাংশ এবং আইসিটি ব্যবহারিক বিষয়ের জন্য আদায় করা ফি থেকে পরীক্ষার্থী প্রতি ২০ টাকা ফরম পূরণ ও আনুষঙ্গিক কাজের জন্য ব্যয় নির্বাহ করবে।

এইচএসসি ও সমমান পরীক্ষায় প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠান পরীক্ষার্থী প্রতি সংশ্লিষ্ট কেন্দ্রকে ১৬০ টাকা হারে প্রদান করবে।  এই অর্থ পরীক্ষার গোপনীয় কাগজ পরিবহন ও বোর্ডে জমাদান,  সংরক্ষণ এবং প্রশাসনিক ব্যয় নির্বাহ করবে। শিক্ষা বোর্ডের এই নির্দেশনা শিক্ষা মন্ত্রণালয়ের সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, জেলা প্রশাসক ও মাউশির আঞ্চলিক কার্যালয়সহ ঢাকা বোর্ডের বিভিন্ন কলেজের অধ্যক্ষের কাছেও পাঠানো হয়েছে।