বুধ. এপ্রি ১৪, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

টিকাদান কর্মসূচিতে অবসরপ্রাপ্ত চিকিৎসকদেরও কাজে লাগাবেন বাইডেন

১ মিনিট পাঠের সময়

করোনার টিকাদান কর্মসূচিকে আরও বেগবান করে তুলতে চান নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সে লক্ষ্যে সিরিঞ্জসহ প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের উৎপাদন বাড়ানোর পাশাপাশি অবসরপ্রাপ্ত চিকিৎসকদের কাজে লাগানোর পরিকল্পনার কথা জানিয়েছেন তিনি। খবর রয়টার্স।

শুক্রবার (১৫ জানুয়ারি) এমন ঘোষণা দেন বাইডেন।

বাইডেনের পরিকল্পনা অনুযায়ী, ফেডারেল ত্রাণ ও পুনর্বাসন কর্মীরা কয়েক হাজার কেন্দ্রের মাধ্যমে টিকাদান কর্মসূচি পরিচালনা করবেন। সেখানে শিক্ষক, নিত্যপ্রয়োজনীয় পণ্যের বিক্রয়কর্মী, ৬৫ বছর বেশি বয়স্ক মানুষ এবং টিকার বর্তমান তালিকায় না থাকা অন্যান্যদের টিকাদানের বিষয়টি পরিচালনা ও পর্যবেক্ষণ করবেন অবসরে যাওয়া চিকিৎসকরা।

পাশাপাশি, ভ্যাকসিন বিতরণে প্রয়োজনীয় বিভিন্ন সরঞ্জামের (গ্লাস ভায়াল, সুঁই, সিরিঞ্জ ইত্যাদি) উৎপাদন বাড়াতে ডিফেন্স প্রোডাকশন অ্যাক্টেরও শরণাপন্ন হওয়ার চিন্তাভাবনা রয়েছে বাইডেনের। ভ্যাকসিন সংরক্ষণের জন্যও আইনের সহায়তা নেবেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট।

তিনি জানান, যেসব কোম্পানি এ কাজে সরকারকে সহায়তা করতে ইচ্ছুক ইতোমধ্যে তাদের তালিকা প্রস্তুত করা হয়েছে।

বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত এই মহামারিতে মারা গেছেন চার লাখ ১ হাজার ৮৫৬ জন। সর্বোচ্চ আক্রান্তের সংখ্যাও সেখানে। এ পর্যন্ত দেশটিতে দুই কোটি ৪১ লাখ ২ হাজার ৪২৯ জন করোনায় আক্রান্ত হয়েছেন। দেশটিতে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন এক কোটি ৪২ লাখ ২৮ হাজার ৯৬৯ জন। আগামী ফেব্রুয়ারির মধ্যে করোনা আক্রান্ত হয়ে দেশটিতে ৫ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা করা হচ্ছে।