সোম. জুন ১৪, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

বাংলাদেশ ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

১ মিনিট পাঠের সময়

আজ সোমবার। বাংলাদেশ ছাত্রলীগের ৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী। ১৯৪৮ সালের এই দিনে উপমহাদেশের সর্ববৃহৎ এ ছাত্র সংগঠন প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দেশবাসীকে  শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে সংগঠনটির সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

দীর্ঘ রাজনৈতিক পরিক্রমায় ৫২ এর ভাষা আন্দোলন, ৫৪ এর নির্বাচনে যুক্তফ্রন্টের বিজয়, ৫৮ এর আইয়ুববিরোধী আন্দোলন, ৬২ এর শিক্ষা আন্দোলন, ৬৬ এর ছয় দফার পক্ষে অসাধারণ ভূমিকা পালন করে। এছাড়া ৬৯ এর গণ-অভ্যুত্থানের মাধ্যমে বঙ্গবন্ধুকে কারাগার থেকে মুক্ত করা, ৭০ এর নির্বাচনে আওয়ামী লীগের নিরঙ্কুশ জয়লাভ ও ৭১ এর মহান মুক্তিযুদ্ধে অগ্রণী ভূমিকা পালন করে ছাত্রলীগ।

২০২০ সালের ৪ জানুয়ারি ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির পূর্ণ দায়িত্ব পান সভাপতি আল নাহিয়ান খান জয়  ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। এর আগে ২০১৯ সালের ১৬ সেপ্টেম্বর থেকে তারা দুজনই ভারপ্রাপ্ত হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

৭৩তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করতে সংগঠনটির কেন্দ্রীয় সংসদের পক্ষ থেকে সপ্তাহব্যাপী কর্মসূচি নেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে সকাল সাড়ে ৭টায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়সহ সব সাংগঠনিক কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। সকাল ৮টায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, সকাল ৯টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের প্রাঙ্গণে কেক কাটা।

এছাড়া সকাল ১০টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে কেন্দ্রীয় ছাত্রলীগের প্রতিনিধি দল কতৃক শ্রদ্ধা নিবেদন, সুরা ফাতেহা পাঠ ও বঙ্গবন্ধুর পরিবারের সদস্য ও শহীদদের রূহের মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হবে। বিকেল সাড়ে ৩টায় প্রতিষ্ঠাবার্ষিকীর শুভ উদ্ধোধন। বিকেল ৪টায় রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন ছাত্রলীগের আয়াজনে আলোচনা সভা। সভায় প্রধান অতিথি হিসেবে যুক্ত হবেন আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

৬ জানুয়ারি সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে দুস্থদের মাঝে শীতবস্ত্র ও স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী বিতরণ করা হবে। ৮ জানুয়ারি সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলা সংলগ্ন বটতলায় স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালন করা হবে।

বাংলাদেশ ছাত্রলীগের সব ইউনিটের (জেলা, মহানগর, উপজেলা, থানা, পৌর) নেতাকর্মীকে যথাযথ স্বাস্থ্যবিধি যেনে দলীয় কার্যালয়ে উপস্থিত থেকে ৪ জানুয়ারি বিকেল ৪টায় অনুষ্ঠিতব্য আলোচনা সভায় যুক্ত হওয়ার জন্য আহ্বান জানানো হয়েছে। একই সঙ্গে ঘোষিত কর্মসূচি নিজ নিজ ইউনিটে সুবিধাজনক সময়ে বাস্তবায়নের নির্দেশ দেয়া হয়েছে।