বৃহঃ. এপ্রি ১৫, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

বাদামের পাঁচ গুণাগুণ

১ মিনিট পাঠের সময়

পার্কে কিংবা অলস সময়ে বাদাম খেতে পছন্দ করি আমরা অনেকেই। বাদামের রয়েছে অনেক গুণাগুণ।

জেনে নিন বাদামের পাঁচ গুণ সম্পর্কে:

১. রোগের ঝুঁকি কমায়: বাদামে রয়েছে ভিটামিন ই। প্রতিদিনের খাবারে বাদাম যোগ করলে ৪৮ শতাংশ ভিটামিন ই এর উৎস হতে পারে বাদাম। এই ভিটামিন ক্যানসার বা হৃদরোগসহ অনেক জটিল রোগের বিরুদ্ধে কাজ করে।

২. হাড়ের শক্তি বাড়ায়: সমীক্ষা বলছে, মাত্র একমুঠ বাদাম ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, ভিটামিন কে, প্রোটিন, জিঙ্ক ইত্যাদি প্রদান করে থাকে। আর এগুলো সবই হাড়ের স্বাস্থ্য বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

৩. ওজন কমাতে সহায়ক: আপনি যদি ওজন কমাতে আগ্রহী হন, তবে  আপনার খাদ্য তালিকায় অবশ্যই বাদাম রাখতে হবে। বাদামে ফাইবার ও প্রোটিন রয়েছে যা আপনাকে দীর্ঘক্ষণ অনিয়ন্ত্রিত খাবার খাওয়া থেকে বিরত রাখে, যেটি ওজন বাড়ানোর একটি প্রধান কারণ।

৪. মন ভালো রাখতে সাহায্য করে: বাদামে ট্রিপটোফেন নামের এক ধরনের অ্যামিনো অ্যাসিড থাকে, যা মন ভালো রাখতে সাহায্য করে। কলা কিংবা এ জাতীয় ফলে থাকে ভিটামিন বি-সিক্স, যা বাদামের অ্যামিনো অ্যাসিডের সাথে যুক্ত হয়ে সেরোটোনিনে রূপান্তর করে। আর সেরোটোনিন এনার্জি বুস্টার হিসেবে কাজ করে। এটি উদ্বেগকে হ্রাস করে।

৫. সুগার লেভেল ঠিক রাখে: ডায়াবেটিস রোগীরা প্রায়শই ম্যাগনেশিয়াম ঘাটতিতে ভোগেন। একটি সমীক্ষায় দেখা গেছে, প্রতিদিন ৬০ গ্রাম বাদাম খাওয়ার অভ্যাস করলে মাত্র ১২ দিনেই অবিশ্বাস্যভাবে সাড়া পাওয়া যায়।

বাদাম খাওয়ার সঠিক সময়:

বাদাম থেকে পর্যাপ্ত ভিটামিন পেতে বিশেষজ্ঞরা সাধারণত সকালে খাওয়ার পরামর্শ দেন। ব্রেকফাস্টের সাথে বাদাম খাওয়া রক্তে শর্করাকে নিয়ন্ত্রণ করতে সহায়তা করে।