বৃহঃ. এপ্রি ১৫, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

ডায়াবেটিস থেকে চোখের ছানি, দূর হবে কুমড়ার শাকে

১ মিনিট পাঠের সময়

কুমড়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। অনেক চিকিৎসকও কুমড়া খাওয়ার কথা বলে থাকেন। তবে আপনি কি জানেন যে, কুমড়ার পাতাও আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী?

ডায়াবেটিস নিয়ন্ত্রণ বা চোখের সমস্যা, যেকোনো কিছুতেই কুমড়ার পাতা খুবই উপকারী। তাহলে জেনে নিন কুমড়ার পাতা খেলে কী কী উপকার হয়-

> কুমড়ার পাতায় প্রচুর পরিমাণে আয়রন থাকে। যা দেহে রক্তের অভাব হতে দেয় না। নারী এবং শিশুদের এটি গ্রহণ করা উচিত। গবেষণা অনুসারে, এদের মধ্যেই সর্বাধিক রক্তাল্পতার সমস্যা দেখা যায়।

> এতে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, এতে ক্ষত দ্রুত ঠিক হয়। তাই যদি কোনো আঘাত বা অভ্যন্তরীণ সমস্যা হয় তবে অবশ্যই এটি গ্রহণ করুন। এছাড়াও এটি দাঁত ও হাড় মজবুত করতেও সহায়ক।

> সপ্তাহে ২-৩ বার কুমড়ার শাকের তরকারি, স্যুপ বা কুমড়োর পাতার রস খেলে চোখে কম দেখার সমস্যা দূর হয়। এছাড়াও এটি ছানির মতো সমস্যাও দূরে রাখে।

> বহু রোগের মহৌষধ কুমড়ার বীজ! জেনে নিন এর বিভিন্ন উপকারিতা ঝলমলে ত্বক এবং শক্ত চুল এটি ভিটামিন এ এবং সি সমৃদ্ধ। যা ত্বককে উজ্জ্বল করে তোলে এবং চুলও ভালো রাখে।

> যেসব মায়েরা শিশুকে স্তন্যপান করান, তাদের জন্যও এই শাকটি খুব উপকারী। কারণ এটি শরীরকে প্রয়োজনীয় সমস্ত পুষ্টি সরবরাহ করে।

> কুমড়ার তরকারি রক্তে শর্করার মাত্রাও নিয়ন্ত্রণ করে। যা ডায়াবেটিস রোগীদের জন্য খুব উপকারী। এছাড়া এই সবজি গ্রহণ ব্লাড কোলেস্টেরলও নিয়ন্ত্রণ করে।