শনি. মার্চ ৬, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

এবার যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বাতিল করল চীন

১ মিনিট পাঠের সময়

এবার যুক্তরাজ্যের সঙ্গে বিমানের ফ্লাইট বাতিল করল চীন। ব্রিটেনে নতুন ধরনের করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হওয়ার পর থেকেই দেশটির সঙ্গে একের পর এক দেশ বিমানের ফ্লাইট বাতিল করে দিয়েছে। বৃহস্পতিবার এই তালিকায় যুক্ত হয়েছে বেইজিং।

সম্প্রতি যুক্তরাজ্যে করোনার নতুন যে ধরনটি শনাক্ত হয়েছে তা আগের করোনাভাইরাসের চেয়ে অনেক বেশি সংক্রামক। ফলে দ্রুত গতিতে এই ভাইরাস ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হয়েছে।

গত ডিসেম্বরে চীনেই প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। কিন্তু প্রথম থেকেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করে যাচ্ছে চীন। ফলে তারা দেশের ভেতরে করোনা সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছে। কিন্তু দেশের বাইরে থেকে করোনা সংক্রমণের ঝুঁকির বিষয়ে কর্তৃপক্ষ বেশ সজাগ রয়েছে।

করোনাভাইরাসের নতুন প্রজাতি শনাক্তের জেরে ইউরোপ, আমেরিকা, মধ্যপ্রাচ্য, এশিয়ার অন্তত ৩৪টি দেশ যুক্তরাজ্যের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দিয়েছে। নতুন ভাইরাসের উপস্থিতি থাকায় নিষেধাজ্ঞায় পড়েছে দক্ষিণ আফ্রিকাও।

গত সোমবার যুক্তরাজ্যফেরত মাত্র একটি ফ্লাইট অবতরণের অনুমতি দিয়েছে আর্জেন্টিনা। এরপর থেকেই ব্রিটিশদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন তাদের। সেদিন থেকে যুক্তরাজ্যের সব ধরনের ভ্রমণকারীদের প্রবেশ নিষিদ্ধ করেছে বেলজিয়ামও।

বুলগেরিয়া,কানাডা, চিলি, কলম্বিয়া, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, এস্তোনিয়া, জার্মানি, হংকং, ভারত, পাকিস্তান, ইরান, ইতালি, জর্ডান, কুয়েত, লাটভিয়াও যুক্তরাজ্যের সঙ্গে বিমান চলাচল বাতিল করেছে।

নতুন ধরনের এই ভাইরাস শনাক্তের কারণে লিথুনিয়া, লুক্সেমবার্গ, মরক্কো, নেদারল্যান্ডস, ওমান, আয়ারল্যান্ড, স্পেন, সুইডেনও ব্রিটেনের সঙ্গে ফ্লাইট চলাচল বাতিল করেছে।

গত মাস থেকেই ব্রিটেন, বেলজিয়াম, ভারত এবং ফিলিপাইনের ভ্রমণকারীদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। নতুন এই নিষেধাজ্ঞার কারণে বর্তমানে চীনের যেসব নাগরিক ব্রিটেনে আছেন তারাও এখন দেশে ফিরতে পারবেন না।