রবি. জুন ১৩, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

এই শীতে সবজি খিচুড়ি

১ মিনিট পাঠের সময়

শীতে নানা ধরনের সবজিতে ভরপুর বাজার। এসময় সকালের নাস্তায় রুটি, পরোটা বা দুপুরে ভাতের সঙ্গে আমরা সবজি বিভিন্নভাবে রান্না করে খেয়ে থাকি।

তবে শীতের সবজিতে খিচুড়ি রান্না করে খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই রান্না করুন এই পদটি। এটি খেতে খুবই সুস্বাদু। রান্না করারও ঝামেলা কম। চলুন তবে জেনে নেয়া যাক শীতের সবজিতে খিচুড়ি রান্নার  রেসিপিটি-

উপকরণ: চাল দুই কাপ, মুগ ডাল আধ কাপ, মসুর ডাল আধ কাপ, গাজর, আলু, ফুলকপি, সবজি আধা কাপ এছাড়া পছন্দ মতো যেকোনো সবজি, পেঁয়াজ কুঁচি আধা কাপ, আদা কুঁচি দুই চা চামচ,হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা বাটা এক চা চামচ, রসুন কুঁচি দুই চা চামচ, কাঁচা মরিচ পাঁচ থেকে ছয়টি, তেজপাতা দুই থেকে তিনটি, দারচিনি দুই থেকে তিনটি, এলাচ দুই থেকে তিনটি, লবণ স্বাদ মতো, তেল আধা কাপ,ঘি এক টেবিল চামচ।

প্রণালী: প্রথমে মুগ ডাল ভেজে নিন। এবার চাল ও ডাল এক সঙ্গে মিশিয়ে ধুয়ে নিন। পাত্রে তেল গরম করে তাতে পেঁয়াজ ভেজে সব মশলা দিয়ে চাল ও ডাল ঢেলে দিন। চালগুলো হালকা ভেজে সবজি দিয়ে দিন। এখন ৬ থেকে ৭ কাপ পানি দিয়ে ঢেকে দিন। এবার আঁচ বারিয়ে ভালো করে ফুটে উঠলে আভেনের আঁচ কমিয়ে দিন। কিছুক্ষণ দমে রেখে নামানোর  আগে ঘি দিয়ে পরিবেশন করুন মজাদার শীতের সবজি দিয়ে খিচুড়ি।