সোম. জানু ১৮, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

বরিশালের কৃষকরা ঋণ পাচ্ছেন অনলাইনে

১ মিনিট পাঠের সময়

বরিশালে প্রথমবারের মতো অনলাইনে কৃষকদের মাঝে ঋণ বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। জেলায় কৃষি ব্যাংকের ৩১টি শাখা থেকে এ ঋণ বিতরণ করা হবে। বরিশাল সার্কিট হাউসে এ উপলক্ষে সকাল ৯টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, অ্যান্ড্রয়েড অ্যাপস এবং ওয়েবসাইটের মাধ্যমে কৃষকরা কৃষি ঋণের জন্য আবেদন করতে পারবেন। কৃষককে শুধুমাত্র ঋণের টাকা নিতে একবারের জন্য ব্যাংকে আসতে হবে। এ কার্যক্রমের ফলে কৃষকের হয়রানি এবং ভোগান্তি কমবে। ঋণ বিতরণে স্বচ্ছতা আসবে। ফলে কৃষি উন্নয়ন ত্বরান্বিত হবে।

বরিশাল জেলায় চলতি অর্থ বছরে ২৬০ কোটি টাকার কৃষি ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর জন্য ‘অনলাইন কৃষি পল্লী সহজীকরণ’ প্রকল্প শুরু করা হয়েছে বরিশালে। আইসিটি মন্ত্রণালয় এই অনলাইন ঋণদান প্রকল্প বাস্তবায়ন করছে। ঢাকা থেকে এ কার্যক্রমের উদ্বোধন করেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব জাকিয়া সুলতানা এবং কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আলী হোসেন প্রধানিয়া।

এ উপলক্ষে বরিশাল সার্কিট হাউসে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরিশালের জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান। বিশেষ অতিথি ছিলেন অগ্রণী ব্যাংকের বরিশাল আঞ্চলিক কার্যালয়ের উপ-মহাব্যবস্থাপক আশুতোষ চন্দ্র সিকদার, বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক কাজী নজরুল ইসলাম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কৃষি ব্যাংকের বিভাগীয় মহাব্যবস্থাপক মোহাম্মদ সালাউদ্দিন রাজিব। অন্যদের মধ্যে বক্তৃতা করেন কৃষি ব্যাংকের মুখ্য আঞ্চলিক ব্যবস্থাপক মো. আবু মাহমুদ।