বৃহঃ. এপ্রি ১৫, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

শীতের পিঠা ছিটা রুটি

১ মিনিট পাঠের সময়

উপকরণ:

আতপ বা পোলাওয়ের চালের গুঁড়া ১ কাপ, ডিম ১টি, লবণ পরিমাণমতো, কুসুম গরম পানি এক কাপের চার ভাগের এক ভাগ, আদাবাটা চা-চামচের চার ভাগের এক ভাগ, তেল প্যানে ব্রাশ করার জন্য, আদার রস ১ চা-চামচ, পেঁয়াজের রস ১ চা-চামচ, গোলমরিচ গুঁড়া চা-চামচের ৮ ভাগের এক ভাগ।

প্রণালি:

একটি বোলে চালের গুঁড়ার সঙ্গে আদা ও পেঁয়াজের রস, লবণ মিশিয়ে গোলমরিচ কুসুম গরম পানি ও আদাবাটা দিয়ে ভালো করে মিশিয়ে ব্যাটার তৈরি করুন। ব্যাটারটা খুব ঘন কবেন না। ছিটা রুটির ব্যাটার একটু পাতলাই হয়ে থাকে। তবে একেবারে বেশি পাতলাও করবেন না। ৫-৭ ঘণ্টা ঢেকে রেখে দিন। এবার ব্যাটারে ডিম মিশিয়ে ভালো করে ফেটে নিন।

ননস্টিক প্যান বা তাওয়া গরম করে তাতে তেল ব্রাশ করে নিন। চুলার আঁচ অল্প মাঝারি থাকবে। এবার ব্যাটারে পুনরায় হাত দিয়ে মিশিয়ে নিয়ে পুরো হাত চুবিয়ে নিয়ে হাত উঠিয়ে প্রথমে বাঁ দিক থেকে ডান দিকে, ডান দিক থেকে বাঁ দিকে আঙুল গড়িয়ে ব্যাটার ছিটাতে থাকবেন। এভাবে ঘড়ির কাঁটার বিপরীত দিকে (অ্যান্টি ক্লকওয়াইজ) দুবার করে করবেন। তবে হাতের তালু যেন পুরোটা ব্যাটারে ডুবে যায় খেয়াল করবেন। কয়েক সেকেন্ড পর এই রুটি এক পাশ থেকে উঁচিয়ে এনে ভাঁজ করে উঠিয়ে একটি পাত্রে রাখুন। সাধারণ প্যানে হাত দিয়ে ছিটিয়ে এই রুটি করা হয়। আমি হাত ঘুরিয়ে আঙুলের সাহাযে্য করি, এতে চুলার আশপাশে নোংরা হয় না। এই রুটি তৈরি করে প্রথমে হটপটে রাখুন, কেননা অল্প কিছুক্ষণের মধ্যেই তা শক্ত হয়ে যায়। সব কটি বানানো হলে কবুতর ভুনা, হাঁস ভুনা বা গরুর মাংসের ভুনা দিয়ে গরম-গরম পরিবেশন করুন মজাদার ছিটা রুটি।