বুধ. এপ্রি ১৪, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

বরিশালের রসালো পাকন পিঠা

১ মিনিট পাঠের সময়

শীত মানেই পিঠাপুলি খাওয়ার ধুম। নানা স্বাদের, নানা পদের পিঠা উৎসব যেন। এই শীতে তৈরি করতে পারেন রসে ভেজা সুস্বাদু পাকন পিঠা। তাই জেনে নিন এই পিঠা বানানোর রেসিপি:

উপকরণঃ

ময়দা ২ কাপ, দুধ ২ কাপ, লবণ ১/৪ চা চামচ, ডিমের কুসুম ১ টি, টোস্ট বিস্কুটের গুড়ো ২ টেবিল চামচ, ঘি ২ টেবিল চামচ, পিঠার সাজ বা চামচ বা ছুরি, সিরার জন্য চিনি ২ কাপ, পানি ৩ কাপ, সবুজ এলাচ ৩ টি।

প্রণালিঃ

একটি পাত্রে দুধ,ঘি ও লবণ দিয়ে ফুটে আসলে ময়দা দিয়ে ভাল করে মিশিয়ে ঢেকে একদম অল্প আচেঁ ৫ মিনিট রাখুন। সসপ্যানে খামির নিয়ে একটু ঠাণ্ডা করে হাতে ঘি মাখিয়ে ভাল করে মাখুন।

খামির কম হলেও ৭-৮ মিনিট মাখতে হবে। ডিম ও বিস্কুটের গুড়ো দিয়ে আরো কিছু সময় মাখতে হবে। এখন গোল বা ডিমের আকৃতি করে পিঠার সাজ বা চামচ দিয়ে ডিজাইন করে ডুব তেলে অল্প তাপে বাদামি করে ভাজুন। এরপর পিঠা ঠাণ্ডা হতে দিন।

এবার একটি পাত্রে পানি, চিনি ও এলাচ দিয়ে সিরা বানিয়ে ৫ মিনিট ফুটিয়ে নিন। একটি বড় খোলা পাত্রে সিরা হাল্কা গরম থাকা অবস্থায় পিঠা দিয়ে ৪-৫ ঘণ্টা রেখে দিন। পিঠা যেন একটার সাথে অন্যটা লেগে না যায় কারণ সিরায় ভিজে এটা ফুলে বড় হবে। তাই প্রয়োজনে একের অধিক পাত্রে সিরায় পিঠা ভেজান।