শনি. জানু ১৬, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

বডি লোশন মুখে মাখলে হতে পারে মারাত্মক ক্ষতি

১ মিনিট পাঠের সময়

শীতে ত্বক অন্যান্য সময়ের চেয়ে বেশি শুষ্ক হয়ে যায়। এজন্য ত্বকের সুরক্ষায় বডি লোশন আর ময়েশ্চারাইজারেই ভরসা। এতে ত্বক নরম ও কোমল রাখতে সহায়তা করে। আমাদের মধ্যে অনেকেই বডি লোশন মুখেও মাখেন। এটা একদমই করা উচিত নয়।

ভাবতে পারেন বডি লোশন তো ত্বক ময়েশ্চরাইজিং এর কাজই করে, তাহলেও মুখে লাগালে কি সমস্যা! এতে মুখের ত্বকের অপকার ছাড়া উপকার করে না একেবারেই। বডি লোশন মুখে মাখার ফলে মুখের ত্বকে ব্রণ, র‍্যাশ ও বিভিন্ন সমস্যা দেখা দেয়। বডি লোশন ছাড়া আরো অনেক এমন উপাদান আছে যা মুখে ব্যবহার করলে সমস্যা হতে পারে।

মুখ ও দেহের ত্বক আলাদা হয়। শরীরের বাকি অংশের ত্বক মোটা এবং মুখের ত্বক পাতলা হয়। শরীরের বাকী অংশের তুলনায় মুখের ত্বক বেশি কোমল হয়। মুখে প্রচুর সিবাম উৎপন্ন হয়, তবে শরীরের বাকি অংশে সিবাম খুব বেশি উৎপন্ন হয় না। তাই আরো বেশি করে মুখের ত্বকের যত্ন নেয়া প্রয়োজন।

চলুন জেনে নেই এতে মুখের ত্বকে কী কী ক্ষতি হতে পারে-

অ্যালার্জি 
বডি লোশন ব্যবহারের ফলে মুখে অ্যালার্জি হতে পারে। বডি লোশনে এমন কেমিকেল ব্যবহার করা হয় যা মুখের ত্বকের জন্য খুবই খারাপ। যাদের ত্বক সেনসিটিভ তাদের বডি লোশন মুখে ব্যবহার করা উচিত নয়।

ত্বকের ছিদ্র আটকে যেতে পারে
যদি আপনি মুখে বডি লোশন প্রয়োগ করেন, তবে ত্বকের ছিদ্র আটকে যেতে পারে এবং মুখে ধুলো-ময়লা জমতে পারে। যা ত্বকের জন্য খুবই ক্ষতিকর। তাই মুখের ত্বকে ফেস ক্রিম ব্যবহার করা উচিত।

বডি লোশনে বেশি কেমিকেল থাকে
বডি লোশনে ফেস ক্রিমের চেয়ে অনেক বেশি কেমিকেল থাকে, যা ত্বকের জন্য খুবই ক্ষতিকর। কখনো কখনো বডি লোশন প্রয়োগ করার ফলে ত্বকে জ্বালা এবং লালচে ভাবও দেখা দিতে পারে।