বুধ. মে ১৯, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ ২০২০ :  সাকিব-তামিমসহ ১৫ লাখ টাকার ‘এ গ্রেডে ‘৫ ক্রিকেটার

১ মিনিট পাঠের সময়

আর ক’দিন পরই শুরু হতে যাচ্ছে পাঁচ দলের টি-টোয়েন্টি টুর্নামেন্ট বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ। অনেকটা বিপিএলের আদলে আয়োজিতব্য টুর্নামেন্টের প্লেয়ার্স ড্রাফট অনুষ্ঠিত হবে আগামী ১২ নভেম্বর। ড্রাফটে সর্বোচ্চ পারিশ্রমিক সম্বলিত ‘এ’ ক্যাটাগরিতে আছেন ৫ জন ক্রিকেটার।

তারা হলেন- সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ ও মুস্তাফিজুর রহমান। ক্রিকেট বিষয়ক সংবাদমাধ্যম ইএসপিএনক্রিকইনফোর খবর অনুযায়ী, পাঁচ খেলোয়াড় ‘এ’ গ্রেডে থাকার সুবাদে তাদের মূল্য ১৫ লাখ টাকা করে।

‘এ’ গ্রেডসহ মোট চারটি গ্রেডে প্লেয়ার্স ড্রাফটের জন্য খেলোয়াড়দের বিভক্ত করা হয়েছে। ‘বি’ গ্রেডে পারিশ্রমিক ১০ লাখ টাকা করে, এই ক্যাটাগরিতে আছেন ২০ জন ক্রিকেটার। ‘সি’ গ্রেডে আছেন ২৫ জন খেলোয়াড়, যারা পাবেন ৬ লাখ টাকা করে। ‘ডি’ গ্রেডে থাকা একেকজন খেলোয়াড় পাবেন ৪ লাখ টাকা। এই ক্যাটাগরিতে আছেন তরুণ ক্রিকেটাররা।

ইতোমধ্যে টুর্নামেন্টের পাঁচ দলের স্পন্সর ও নামও চূড়ান্ত করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) মত দেশের বিভাগগুলোর নামে দলগুলোর নামকরণ করা হয়েছে। পাঁচটি বিভাগ হল- বরিশাল, ঢাকা, রাজশাহী, খুলনা ও চট্টগ্রাম। পাঁচটি দলে বিভাগীয় নামের সাথে জুড়ে দেওয়া হয়েছে স্পন্সরের নাম। স্পন্সর হিসেবে থাকছে পাঁচ প্রতিষ্ঠান ফরচুন গ্রুপ, বেক্সিমকো গ্রুপ, মিনিস্টার গ্রুপ, জেমকন ও গাজী গ্রুপ।

বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে অংশগ্রহণকারী পাঁচটি দল হল- ফরচুন বরিশাল, বেক্সিমকো ঢাকা, মিনিস্টার গ্রুপ রাজশাহী, জেমকন খুলনা ও গাজী গ্রুপ চট্টগ্রাম। দলের স্পন্সর হিসেবে প্রতিটি প্রতিষ্ঠান বিসিবিকে ২ কোটি টাকা করে পরিশোধ করবে, যা খেলোয়াড়দের পারিশ্রমিকের পেছনেই ব্যয় হবে।