বৃহঃ. এপ্রি ১৫, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

‘১০ হাজার কিলোমিটার নৌপথ’ সৃষ্টির লক্ষ্য সরকারের

১ মিনিট পাঠের সময়

নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাত দিয়ে বলেছেন ‘পলি পড়ে যেসব নদীপথ বন্ধ হয়ে গেছে, সেই নদী গুলো খনন করে নদীপথ সৃষ্টি করতে চেষ্টা করেছে সরকার।’ শনিবার (৩১ অক্টোবর) দুপুরে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের আয়োজনে শেরপুরের পুরাতন ব্রহ্মপুত্র নদের খনন কাছের উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘প্রধানমন্ত্রীর নির্বাচনী অঙ্গীকারে আওয়ামী লীগের পক্ষ থেকে দেশে দশ হাজার কিলোমিটার নৌপথ তৈরী করতে চান। তারই ধারাবাহিকতায় পুরাতন ব্রহ্মপুত্র নদের এই প্রকল্পটি আজ উদ্ভোধন করা হচ্ছে। বাংলাদেশে আগামী দিনে কিভাবে নদীমাতৃক বদ্বীপ স্থায়ী হবে তার জন্য প্রধানমন্ত্রী ডেল্টাপ্লান দিয়েছেন। এই বদ্বীপ পরিকল্পনা হচ্ছেই নদী ব্যাবস্থাপনা। নদী খননের মধ্যদিয়েই বাংলাদেশের অর্থনীতিতে এই নৌপথ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

এসময় উপস্থিত ছিলেন জাতীয় সংসদের হুইপ ও শেরপুর-১ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আতিউর রহমান আতিক এমপি, লক্ষ্মীপুর আসনের সাংসদ আনোয়ার হোসাইন খান, এসডিএফ’র চেয়ারম্যান ও নৌ পরিবহন মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব আব্দুস সামাদ ফারুকসহ অন্যান্যরা।

শেরপুর সদর উপজেলার ব্রহ্মপুত্র ব্রীজ সংলগ্ন এলাকা হতে ভাটিপাড়া চর পর্যন্ত ১৮ কিলোমিটার নৌপথ দুইটি লটে মোট প্রায় ১৬৯ কোটি ২২ লাখ ১৪ হাজার ১০ টাকা চুক্তিমূল্যে ঠিকাদারী প্রতিষ্ঠান নবারুন ট্রেডার্স, আনোয়ার খান মডার্ণ ড্রেজিং কর্পোরেশন, ওয়েষ্টার্ণ ইঞ্জিনিয়ারিং প্রাইভেট লিমিটেড কাজটি বাস্তবায়ন করবেন।