সোম. নভে ৩০, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

প্লে স্টোর থেকে ৩টি জনপ্রিয় অ্যাপ মুছে ফেলল গুগল

১ মিনিট পাঠের সময়

আজকের দিনে স্মার্ট ফোন মানুষের কাছে অত্যন্ত জনপ্রিয়। এমনকি শিশুরাও আজকাল সময় কাটাতে ব্যবহার করে থাকে ফোন। আর এবারে করোনা পরবর্তী সময়ে ক্রমেই বেড়েছে অনলাইন মাধ্যম ব্যবহারের সুবিধাও।

তবে ইতিমধ্যে বেশ কিছু অ্যাপের ক্ষেত্র সুরক্ষা নিয়ে প্রশ্ন ওঠায় সেগুলো গুগল সরিয়ে দিয়েছে প্লে স্টোর থেকে। ওই অ্যাপগুলোর বিরুদ্ধে তথ্য নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠার ফলেই গুগলের পক্ষ থেকে এই পদক্ষেপ নেওয়া হল।
জানা গেছে, এই তিন অ্যাপের নাম princess salon, number coloring cats & cosplay। অ্যাপগুলো সম্পর্কে বিস্তারিত অনুসন্ধান করে জানা গেছে এগুলো শিশুদের তথ্য সঞ্চয় করে রাখে। আর সেই কারণেই প্রশ্ন উঠতে শুরু করেছিল তথ্য নিরাপত্তা নিয়ে।

জানা গেছে, মূলত শিশুদের তথ্য চুরি করার কারণেই তাদের পক্ষ থেকে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। এই সঞ্চয় করে রাখা ডেটা তারা কোনও থার্ড পার্টির কাছে বিক্রি করছিল বলেও জানা অভিযোগ রয়েছে। একাধিক বিশেষজ্ঞ জানিয়েছেন, গবেষণায় ওই অ্যাপগুলোর বিরুদ্ধে একাধিক প্রমাণ হাতে এসেছিল। তারপরই পদক্ষেপ নিয়েছে গুগল।

তবে এখনও স্পষ্টভাবে জানা যায়নি ঠিক কী ধরনের তথ্য তারা চুরি করছিল। কিন্তু এই ধরনের প্রমাণ হাতে আসার পরই গুগলের পক্ষ থেকে নেওয়া হয়েছে চূড়ান্ত পদক্ষেপ।