বৃহঃ. এপ্রি ১৫, ২০২১

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

মৌসুমের প্রথম এল ক্লাসিকো তে আজ মুখোমুখি হচ্ছে বার্সা-রিয়াল

১ মিনিট পাঠের সময়

এল ক্ল্যাসিকো’ সচরাচর দর্শকদের নিরাশ করে না। তাই স্পেনের দলদুটি আবার যখন মুখোমুখি হতে যাচ্ছে সেই সময়ে দর্শকরা অনেক শিহরণ ও নাটকীয়তা দেখতে পাওয়ার আশা রাখেন স্প্যানিশ চ্যাম্পিয়ন্স লিগের মর্যাদার লড়াই ‘‘এল ক্ল্যাসিকো’’তে বুধবার দিবাগত রাতে মুখোমুখি হতে যাচ্ছে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। এই ম্যাচকে ঘিরে উত্তাপ ছাপিয়ে বড় হয়ে দাঁড়িয়েছে নিরাপত্তা ইস্যু। ক্ল্যাসিকোর ইতিহাসে রেকর্ড সংখ্যক নিরাপত্তাকর্মী মোতায়েন করতে যাচ্ছে কর্তৃপক্ষ। ক্যাম্প ন্যু’র লড়াই ঘিরে ৩ হাজারেরও বেশি পুলিশ এবং বেসরকারি নিরাপত্তা সদস্য মোতায়েন করবে আয়োজকরা।

‘‘সুনামি ডেমোক্রেটিক’’ নামে একটি কাতালান সংগঠন ম্যাচের দিন বড় ধরনের বিক্ষোভের ঘোষণা দেওয়ায় এমন সিদ্ধান্ত নিয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন ও স্থানীয় পুলিশ প্রশাসন। কাতালোনিয়ায় অধিকতর স্ব-শাসনের দাবিতে এমন কর্মসূচির ঘোষণা দেয় সংগঠনটি।মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকো গত ২৬ অক্টোবরে হওয়ার কথা থাকলেও নিরাপত্তাজনিত কারণে তারিখ পরিবর্তন করে ১৮ ডিসেম্বরে আনা হয়। বার্সেলোনার মাঠ ন্যু ক্যাম্পে বাংলাদেশ সময় আজ দিবাগত রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

‘‘এল ক্ল্যাসিকো’’ মানেই এক সময় ছিল মেসি-রোনালদোর দ্বৈরথ। কিন্তু রোনালদো রিয়াল মাদ্রিদ ছেড়ে দেওয়ায় সেই দ্বৈরথ আর নেই। কিন্তু জায়ান্ট দুই ক্লাবের ধুন্ধুমার প্রতিদ্বন্দ্বিতা কি আর কমে? তাই যুগ যুগ ধরে ফুটবল বিশ্বে এল ক্ল্যাসিকো মানেই অন্য রকম উত্তেচনা, অন্যরকম আনন্দ।

‘‘এল ক্ল্যাসিকো’’ সচরাচর দর্শকদের নিরাশ করে না। তাই স্পেনের দলদুটি আবার যখন মুখোমুখি হতে যাচ্ছে সেই সময়ে দর্শকরা অনেক শিহরণ ও নাটকীয়তা দেখতে পাওয়ার আশা রাখেন। সাম্প্রতিক এল ক্ল্যাসিকোগুলোয় অবশ্য বার্সেলোনারই প্রাধান্য লক্ষ্য করা গেছে। কোচ আর্নেস্তো ভালভার্দের দল গত মৌসুমে লা লিগায় নিজ মাঠে ৫-১ গোলে হারিয়েছিল রিয়ালকে। সান্তিয়া বার্নাব্যুতেও কাতালান ক্লাবটি জিতেছিল ১-০ গোলে। এছাড়াও এদের কাছে হেরেই কোপা দেল রে থেকে বিদায় নিতে হয়েছিল রিয়ালকে। রিয়ালের মাঠ সান্তিয়াগো বার্নাব্যুতেও বার্সেলোনার সাম্প্রতিক রেকর্ড ভালো। সেখানে প্রথমবারের মতো টানা চার খেলায় জিতেছিল বার্সেলোনা।

আজকের খেলায় মাঠে থাকছেন বার্সার আক্রমণভাগের প্রাণভোমরা লিওনেল মেসি। ম্যাচের আগে তিনি ‘‘শক্তিশালী রিয়াল মাদ্রিদের’’ মুখোমুখি হতে চান বলে আশাবাদ ব্যক্ত করেছেন। বার্সেলোনা অবশ্য ক্যাম্প ন্যুতে অনুপ্রেরণার জন্য তারই মুখাপেক্ষী। চলতি মৌসুমে মেসি বার্সেলোনার হয়ে ১০ ম্যাচে ১২ গোল করেছেন। যার মধ্যে চারটি এসেছে ফ্রি-কিক আর সাতটি বক্সের বাইরে থেকে।এদিকে, পর্তুগীজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর শূন্যতা এখনও পুরোপুরি এখনও পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি কোচ জিদানের দল। তবে এ মৌসুমে বেশ দ্যুতি ছড়াচ্ছেন মাদ্রিদের নাম্বার নাইন করিম বেনজেমা। লা লিগায়গোলের হিসেবে অন্তত তিনি মেসির সঙ্গে এ পর্যন্ত সমানে পাল্লা দিয়ে চলেছেন। দুই দলেরই রয়েছে অত্যন্ত শক্তিশালী মাঝমাঠ। রক্ষণভাগের বিবেচনায়ও দুই দল সমানে সমান।লিওনেল মেসিরা এ লড়াইয়ের আগে স্প্যানিশ লিগে নিজেদের খেলায় রিয়াল সোসিয়েদাদের মাঠে গত শনিবার হাড্ডাহাড্ডি সংগ্রামের পর ২-২ গোলে ড্র করতে পেরেছিল। রিয়ালও আগের খেলায় পরের দিন একই রকম কঠিন পরিস্থিতিতে পড়ে অতিরিক্ত সময়ে বেনজেমার গোলেই ড্র নিয়ে ফিরেছিল ভ্যালেন্সিয়ার মাঠ থেকে।