বুধ. অক্টো ২১, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

ইতালিতে বাংলাদেশি প্রবেশে বাধা নেই

১ মিনিট পাঠের সময়

বাংলাদেশিদের জন্য ইতালির ফ্লাইট নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। ফলে ভিসাধারী বাংলাদেশি নাগরিকরা ইতালিতে প্রবেশ করতে পারবেন। বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন সাংবাদিকদের এই কথা জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আমাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে বৈধ স্টে পারমিট থাকার শর্তে বাংলাদেশিদের জন্য ফ্লাইট নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছে। যাদের পারমিটের মেয়াদ শেষ হয়েছে, তাদের ভিসার জন্য আবেদন করতে হবে।’

বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেন, যাদের অনুমতিপত্রের মেয়াদ আছে, শুধু তাদের জন্য নিষেধাজ্ঞা প্রত্যাহার হয়েছে। আপাতত নতুন করে কাউকে ভিসা দেয়া হবে না।

তিনি বরেন, যাদের আবাসিক অনুমতিপত্রের মেয়াদ শেষ হয়ে গেছে, ভিসার জন্য তাদের আবেদন বিবেচনা করা হবে। ইতালির পুলিশ তাদের তথ্য যাচাই করে জানানোর পর ভিসা দেয়া হবে। তাৎক্ষণিকভাবে এ যাচাই প্রক্রিয়া সম্পন্ন করা হবে বলে ইতালির রাষ্ট্রদূত নিশ্চিত করেছেন।

গত ৭ জুলাই ইতালির রোমের ফিউমিসিনো ও মিলানের মালপেনসা বিমানবন্দরে অবতরণ করা ১৮২ বাংলাদেশির মধ্যে ১৬৭ জনকে ফেরত পাঠানো হয়। দুটি ভিন্ন ফ্লাইটে এই দুই বিমানবন্দরে অবতরণ করা হলে তাদের নামতে না দিয়ে ফেরত পাঠানো হয়।

এর আগে একটি ফ্লাইটের দুই ডজনের বেশি বাংলাদেশি আরোহীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর বাংলাদেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ করে দেয় ইতালি।