বৃহঃ. অক্টো ২২, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

টিভি দেখলেই কমবে রক্তচাপ, ভালো থাকবে হৃদয়

১ মিনিট পাঠের সময়

রক্তচাপ, ডায়াবেটিস, হার্টের সমস্যা প্রায় প্রতিটি মানুষের। অনিয়মিত জীবনযাপন, খ্যাদ্যাভ্যাসই এর জন্য দায়ী। কখনো চিন্তায় বাড়ে মানসিক চাপ, কখনো দেখা দেয় উচ্চ রক্তচাপ বা দ্রুত হয় হার্টবিট।

গবেষণা বলছে, রক্তচাপ, ডায়াবেটিস, হার্টের সমস্যা দূর হবে পছন্দের কাজে। সেটা হোক সেলাই কিংবা রান্নার কাজ। আবার টিভি দেখলেও একই কাজ করবে। মূল কথা আপনার যে কাজ করতে সবচেয়ে বেশি ভালো লাগে সেটিই করুন।

গবেষণায় দেখা গেছে ২ হাজার ৩৭৯ জনকে পছন্দের কাজ করতে দিয়ে, এক হাতের কবজিতে রক্তচাপ মাপার ব্যান্ড বেঁধে দেয়া হয়েছিল। সমীক্ষা শুরুর আগে সবার রক্তচাপ মেপে নেয়া হয়।

ফলাফলে দেখা যায়, আঙুল দিয়ে যারা উল বুনেছেন অন্যদের তুলনায় দ্রুত তাদের মন ধীরে ধীরে শান্ত হয়ে এসেছে, রক্তচাপও নেমে এসেছে।

এ ছাড়া যেসব কাজে রক্তচাপ, হৃদস্পন্দের গতি, উত্তেজনার মতো সমস্যাগুলো থেকে মুক্তি মিলবে জেনে নিন-

> কিংবা ইউটিউবে মুভি দেখা। হতে পারে পছন্দের সিরিয়াল দেখছেন। আবার পশুপাখিদের মজার ভিডিও বা হাসির টিকটকও দেখলেও মন ভালো হওয়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্কও শান্ত হবে।

> হাতে সময় যদি কম থাকে, তবে একটা পছন্দের গান শুনুন। স্ট্রেস দূর করতে গান একটা বড় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

> উল দিয়ে সোয়েটার বানাতে পারেন। আগের দিনে মায়েরা সবার জন্য হাতের সুন্দর নকশা করে উলের সোয়েটার তৈরি করে দিতেন। জানেন কি? এই উল বুনলেও মন-মেজাজ নিয়ন্ত্রণে থাকে। কারণ, এটি করতে গেলে আমাদের মনোযোগ ধরে রাখে।

> শাড়ি কিংবা পাঞ্জাবিকেই ক্যানভাস বানিয়ে নিন। মনের রং ঢেলে আঁকিবুঁকি করতে থাকুন যা খুশি তাই। মন ভালো হবে খুব।