সোম. অক্টো ২৬, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

শেয়ারের দাম বাড়ানো কমানো বিএসইসির কাজ না : বিএসইসি চেয়ারম্যান

১ মিনিট পাঠের সময়

ক্ষুদ্র-প্রাতিষ্ঠানিক, দেশি এবং বিদেশি বিনিয়োগকারীরা আমাদের কথার চিন্তা করে যারা বিনিয়োগ করেন। তাদের দুশ্চিন্তামুক্ত রাখার দায়িত্ব আমাদের। ডিএসই, সিএসই এবং বাংলাদশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সবাই মিলে এই দায়িত্ব পালন করবেন বলে আশ্বস্ত করেছেন বিএসইর চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়ত-উল-ইসলাম।

তিনি বলেন, পুঁজিবাজারে বিভিন্ন সেক্টরের দাম বৃদ্ধি পাওয়া ও কমার বিষয় নিয়ে অনেকেই আমাদের ফোন করেন, ফেসবুকে লেখেন, ই-মেইল করেন, চিঠি লেখেন। জানতে চান, এই সেক্টর কেন বাড়ছে, ওই সেক্টর কেন কমছে। সত্যিকার অর্থে আমরা যদি কেনা-বেচার দিকে নজর দিতে যাই তাহলে পুঁজিবাজারে বিনিয়োগ করে শান্তি পাওয়া যাবে না।

বিএসইসি চেয়ারম্যান বলেন, পুঁজিবাজার টিকে থাকে বিনিয়োগকারীদের জন্য। তারা এখানে বিনিয়োগ করেন বলেই বিভিন্ন কোম্পানি এখান থেকে অর্থ সংগ্রহের সুযোগ পায়। এবং সেই অর্থ দিয়ে শিল্পায়ন করে। এতে কোম্পানি যেমন লাভবান হচ্ছে তেমনি বিনিয়োগকারীরা লাভবান হচ্ছে। সর্বোপরি দেশ এগিয়ে যাচ্ছে। তাই দেশের বাণিজ্য সম্প্রসারণের জন্য পুঁজিবাজারে বিনিয়োগ দরকার।

তিনি বলেন, আমরা দায়িত্ব নেয়ার পর মাত্র ৪ মাস গেছে। বর্তমানে বাজারে এক হাজার কোটি টাকার আশেপাশে লেনদেন হচ্ছে। এ বছরের মধ্যেই লেনদেন দেড় হাজার কোটি টাকা পর্যন্ত উত্তীর্ণ করতে হবে। এ লক্ষ্যে কমিশন কাজ করছে। আগামী দুই বছরের মধ্যে বাজারে মর্ডানের ছাঁয়া দেখতে পাবেন। তিন বছরের মধ্যে পূর্ণাঙ্গ একটি বাজার আমরা উপহার দেবো।