মঙ্গল. অক্টো ২৭, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

এইচএসসি পরীক্ষা কবে, কাল জানা যাবে সিদ্ধান্ত 

১ মিনিট পাঠের সময়

করোনার কারণে আটকে আছে এইচএসসি পরীক্ষার্থীদের শিক্ষা জীবন। এ পরীক্ষা কবে হবে তা নিয়ে সংশয়ের মধ্যে আছে শিক্ষার্থী ও অভিভাবকরা। সোমবার শিক্ষা মন্ত্রণালয় থেকে এইচএসসি পরীক্ষা হবে কবে তা জানানোর কথা ছিলো। তবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি মঙ্গলবার জানিয়েছেন আগামীকাল (বুধবার) হইতো সিদ্ধান্ত জানানো হবে।

শিক্ষা মন্ত্রণালয় এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, আগামী মাসে এই পরীক্ষা নেয়া যায় কি না তা নিয়েই মূলত আলোচনা চলছে। তবে কোনো দিনক্ষণ চূড়ান্ত হয়নি। অবশ্য এর আগে গত ৩০ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী সাংবাদিকদের জানিয়েছিলেন, অন্তত চার সপ্তাহ সময় দিয়ে এ পরীক্ষা নেয়া হবে।

এ বিষয়ে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও বাংলাদেশ আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক বাংলাদেশ জার্নালকে বলেন, এইচএসসি পরীক্ষার ঘোষণা যেদিন করা হোক না কেন শিক্ষাবোর্ডগুলো পরীক্ষা আয়োজনে প্রস্তুত রয়েছে।

পরীক্ষার বিষয় ও নম্বর আগের মত থাকবে কিনা এ বিষয়ে নানা আলোচনা চলছে। গত ৩০ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী বলেছিলেন, দ্রুত সময়ে ন্যূনতম বিষয় ও ন্যূনতম নম্বরের ভিত্তিতে পরীক্ষা নেয়াসহ অনেকগুলো বিকল্প প্রস্তাব ঠিক করা হয়েছে।

এবছর পরীক্ষা অনুষ্ঠিত হলে ১৩ লাখের বেশি শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে। এবার এইচএসসি পরীক্ষা হওয়ার কথা ছিল এপ্রিলের শুরুতে। কিন্তু পরীক্ষা শুরুর আগমুহূর্তে করোনার কারণে এ পরীক্ষা স্থগিত করা হয়।