বৃহঃ. অক্টো ২২, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

শিশুদের ওপর অত্যাচার-নির্যাতন হলে কঠোর ব্যবস্থা : প্রধানমন্ত্রী

১ মিনিট পাঠের সময়

শিশুদের ওপর অত্যাচার-নির্যাতন হলেই কঠোর ব্যবস্থা নেওয়া হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শিশুদের নিরাপদ রাখার চেষ্টা করছে সরকার।

সোমবার (৫ অক্টোবর)  ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ‘বিশ্ব শিশু অধিকার দিবস এবং শিশু অধিকার সপ্তাহ ২০২০’-এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতাকালে এসব কথা বলেন সরকার প্রধান।

এ সময় শেখ হাসিনা বলেন, শিশুদের সুরক্ষা সরকারের অন্যতম লক্ষ্য। শিশুদের উপর অত্যাচার-নির্যাতন হলে যেন সাথে সাথে ব্যবস্থা নেয়া হয় সেভাবে বিশেষ নির্দেশনা দেয়া আছে।

তিনি বলেন, করোনাভাইরাসের সংক্রমণ ঝুঁকিজনিত কারণে স্কুল খোলা যাচ্ছে না। শিশুরা স্কুলে যেতে পারছে না, যা খুবই কষ্টের। ঘরের মধ্যে বসে থেকে শিশুদের করার কিছু থাকে না। যৌথ পরিবারের শিশুরা পরিবারের একাধিক সদস্য ও সমবয়সীদের সঙ্গে কথাবার্তা ও খেলাধুলা করে সময় কাটালেও একক পরিবারের শিশুরা খুব কষ্টে দিন কাটাচ্ছে। শিশুদের শারীরিক ও মানসিক প্রশান্তির জন্য ঘরবন্দি এসব শিশুদের প্রতিদিন বাইরে নিয়ে যেতে হবে। স্বাস্থ্যবিধি মেনে তাদের খোলা বাতাসে খেলাধুলা ও বিনোদনের সুযোগ দিতে হবে।

প্রধানমন্ত্রী আরো বলেন, বৈশ্বিক মহামারি করোনার কারণে তথ্যপ্রযুক্তির সহায়তায় অনলাইনে ক্লাস নেয়ার ব্যবস্থা করা হয়েছে। ২০০৮ সালের নির্বাচনের ইশতেহারে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার অঙ্গীকার ব্যক্ত করেছিলাম। তথ্যপ্রযুক্তির কল্যাণে ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার কারণেই অনলাইনসহ বিভিন্ন প্রযুক্তির মাধ্যমে ক্লাস নেয়া সম্ভব হচ্ছে।