সোম. অক্টো ২৬, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

বাংলাদেশ ফুটবলের ভাগ্য নির্ধারণের ভোট আজ

১ মিনিট পাঠের সময়

দেশের ফুটবলের প্রধান নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) নির্বাচন আজ। যেখানে ভাগ্য নির্ধারণ হবে গত এক যুগ ধরে দায়িত্ব পালন করা বাফুফের সভাপতি কাজী সালাউদ্দিনের। দুপুরে রাজধানীর সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত হবে এবারের নির্বাচন।

নির্বাচনে ২১ পদের বিপরীতে প্রার্থী দাঁড়িয়েছেন ৪৭ জন, আর ভোটার রয়েছের ১৩৯ জন। তবে নির্বাচনের যতটা আমেজ হওয়ার কথা ছিল, তার ছোঁয়া লাগেনি। চার মেয়াদে দায়িত্ব পালন করা কাজী সালাউদ্দিন আবারও সভাপতির চেয়ারে বসতে চান। তবে, তার সময়ে ফুটবলের সব ভালো-মন্দের সব দায় চাপাচ্ছেন প্রতিদ্বন্দ্বীরা। তার বিপরীতে দাঁড়িয়েছেন দুই সতীর্থ বাদল রায় ও শফিকুল ইসলাম মানিক।

প্যানপ্যাসিফিক সোনারগাঁও হোটেলে দিনের শুরুতে রয়েছে বার্ষিক সাধারণ সভা (এজিএম)। এর পর দুপুরে শুরু হবে ব্যালট বক্সে ভোটের লড়াই। রাত গড়াতেই জানা যাবে আগামী চার বছরের জন্য কারা আসছেন বাফুফে পরিচালনায়।

আজ শনিবার সকাল ১১টায় শুরু হবে বাফুফের এজিএম, বেলা ২টা থেকে শুরু হবে ভোট। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। এরইমধ্যে নির্বাচন কমিশনার ভোট গ্রহণের সব প্রস্তুতি সম্পান্ন করেছে। বাফুফে সেরেছে বার্ষিক সাধারণ সভার প্রস্তুতি।

বাফুফে নির্বাচনে কাজী মো. সালাউদ্দিনের নেতৃত্বাধীন সম্মিলিত পরিষদ ও শেখ মোহাম্মদ আসলামের নেতৃত্বাধীন সমন্বয় পরিষদ উভয় প্যানেলই জয়ের আশা ব্যক্ত করেছে। শুধু তাই নয়, স্বতন্ত্র প্রার্থী হিসেবে সভাপতি পদে শফিকুল ইসলাম মানিক ও সহসভাপতি পদে তাবিথ আউয়ালও আত্মবিশ্বাসী। সভাপতি পদে অপর স্বতন্ত্র প্রার্থী বাদল রায় ভোটের মাঠে থাকবেন না ঘোষণা দিলেও শেষ মুহূর্তে লড়াইয়ে ফিরে এসে চমক লাগিয়ে দিয়েছেন।

বাফুফের নির্বাচনে ১৩৯ ভোটারের মধ্যে সবচেয়ে বেশি ৬৪ ভোট জেলার। দ্বিতীয় সর্বোচ্চ ৫৩ ভোট ক্লাবের। বিভাগের আছে ৮ ভোট, বিশ্ববিদ্যালয়ের ৬, শিক্ষা বোর্ডের ৫ এবং একটি করে কোচেস অ্যাসোসিয়েশন, রেফারিজ অ্যাসোসিয়েশন ও মহিলা ক্রীড়া সংস্থার। এসব কাউন্সিলররাই বাফুফের ২১ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী পরিষদ গঠনে ভোটের মাধ্যমে রায় দেবেন।