বুধ. অক্টো ২১, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

ডিমের হালুয়া

১ মিনিট পাঠের সময়

ডিম খুবই পুষ্টিকর একটি খাবার। ডিমে প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন ছাড়াও যেসব উপাদান রয়েছে সেগুলো সুস্থ দেহ গঠনে খুবই গুরুত্বপূর্ণ। তবে অনেকেই ডিম খেতে চায় না। বিশেষ করে শিশুরা।

জানেন কি, শিশুদের জন্য ডিম খাওয়ার একটি বিশেষ উপায় রয়েছে। যা বড়দেরও বেশ পছন্দ হবে। আর সেই খাবারটি হচ্ছে ডিমের হালুয়া। ডিমের হালুয়া বেশ সুস্বাদু। এটি শিশুরা খেতে খুব পছন্দ করে। আর এটি তৈরি করাও বেশ সহজ। উপকরণও লাগে সামান্য। খুব কম সময়ে ও কোনো ঝামেলা ছাড়াই ডিমের হালুয়া তৈরি করা যায়, তাই বিকেলের নাস্তার রুটিনে এটি রাখতে পারেন। চলুন এবার জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: এক হালি ডিম, দুধ এক কাপ, ঘি, চিনি, এলাচ ও দারুচিনি কয়েকটি, কাজু ও পেস্তাবাদাম।

প্রণালী: প্রথমে একটি কড়াইতে ঘি গরম করে নিন। এতে এলাচ ও দারুচিনি দিন। এরপর দুধ দিয়ে নাড়ুন। অন্য একটি বাটিতে ডিম ও চিনি খুব ভালো করে মিশিয়ে নিন। দুধ বলক আসলে এর মধ্যে মিশ্রণটি দিয়ে খুব দ্রুত নাড়তে থাকুন। এবার চুলার আঁচ কমিয়ে আবারো নাড়তে থাকুন। যতক্ষণ না দানার মত হচ্ছে ততক্ষণ নাড়তে থাকুন। একসময় দানা ঝুরঝুরে হয়ে যাবে, তখন বুঝবেন হালুয়া হয়ে গেছে। এবার অন্য একটি পাত্রে হালুয়া নামিয়ে ফেলুন। হালুয়ার ওপরে কাজু ও পেস্তাবাদাম ছড়িয়ে দিন। ব্যস, এবার পরিবেশন করুন।