বৃহঃ. অক্টো ২২, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

কুয়েতের নতুন আমির হিসেবে শপথ নিলেন যুবরাজ শেইখ নওয়াফ

১ মিনিট পাঠের সময়

কুয়েতের নতুন আমির হিসেবে আজ (বুধবার) শপথ নিয়েছেন ৮৪ বছর বয়সী যুবরাজ (ক্রাউন প্রিন্স) শেইখ নওয়াফ আল-আহমদ আল-সাবাহ। নিয়ম অনুযায়ী পার্লামেন্টে উপস্থিত হয়ে শপথবাক্য পাঠ করেন নয়া আমির। পার্লামেন্টে শপথ গ্রহণের মধ্যদিয়ে তিনি আনুষ্ঠানিকভাবে দেশের ক্ষমতায় অধিষ্ঠিত হলেন।

এর আগে সংবিধান মেনে যুবরাজ শেইখ নওয়াফকে দেশের নতুন আমির হিসেবে ঘোষণা করে দেশটির মন্ত্রিসভা। পারস্য উপসাগরীয় আরব রাষ্ট্র কুয়েতের সংবিধান অনুযায়ী আমিরের মৃত্যুর পর উত্তরাধিকারী হিসেবে যুবরাজ সরাসরি আমির হন।

২০০৬ সাল থেকে শেইখ নওয়াফ কুয়েতের যুবরাজ হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। এর আগে তিনি প্রতিরক্ষামন্ত্রী ও উপ-প্রধানমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

মঙ্গলবার কুয়েতের আমির শেইখ সাবাহ আল-আহমেদ আল-সাবাহ ৯১ বছর বয়সে মারা যান। শেইখ নওয়াফ হচ্ছেন তার সৎ ভাই।

২০০৬ সালে কুয়েতের তৎকালীন আমির শেইখ সাদ আল-আবদুল্লাহর পদত্যাগের পর জানুয়ারিতে ক্ষমতায় এসেছিলেন শেইখ সাবাহ।

শেইখ সাবার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। ইরানর প্রেসিডেন্ট ড. হাসান রুহানি কুয়েতের নয়া আমির শেইখ নওয়াফের কাছে লেখা এক বার্তায় বলেছেন, মরহুম শেইখ সাবাহ আঞ্চলিক ভারসাম্য ও সংযম প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তিনি আল্লাহর তার রুহের মাগফিরাত কামনা করেন।

গত ২৬০ বছর ধরে কুয়েত শাসন করছে সাবাহ পরিবার। দেশটির রাজনৈতিক বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত দিয়ে থাকেন আমিরই। তিনি প্রয়োজনে পার্লামেন্ট বাতিল কিংবা ভেঙে দিয়ে নতুন নির্বাচন দিতে পারেন।#