সোম. অক্টো ২৬, ২০২০

Fortune News 24

ফরচুন নিউজ ২৪

বিজয় দিবসের আগেই রাজাকারের তালিকা

১ মিনিট পাঠের সময়

আগামী বিজয় দিবসের আগেই রাজাকারদের আংশিক তালিকা প্রকাশ করার উদ্যোগের কথা জানিয়েছে এ সংক্রান্ত সংসদীয় উপকমিটি। এ লক্ষ্যে মুক্তিযুদ্ধ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির উপকমিটি এরইমধ্যে কাজ শুরু করেছে।

রবিবার (২৭ সেপ্টেম্বর) সংসদ ভবনে অনুষ্ঠিত সংসদীয় কমিটির বৈঠক শেষে কমিটির সভাপতি ও ওই উপকমিটির আহ্বায়ক শাজাহান খান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা এরইমধ্যে কাজ শুরু করেছি। ৭-১০ দিনের মধ্যে একটা মিটিং করবো। কিছু তালিকা আমরা সংগ্রহ করেছি। আশা করছি, আগামী ১৬ ডিসেম্বরের মধ্যেই আংশিক তালিকা প্রকাশ করবো। পর্যায়ক্রমে আমরা পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করবো।’

এর আগে গত ৯ আগস্ট রাজাকারের তালিকা তৈরি করতে ছয় সদস্যের উপকমিটি গঠন করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি।

গত বছর স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে তথ্য নিয়ে স্বাধীনতাবিরোধীদের ‘বিতর্কিত’ তালিকা প্রকাশের পর ব্যাপক সমালোচনার মুখে তা বাতিল করে সরকার।

এ বছর জানুয়ারি মাসে সংসদে এ নিয়ে সমালোচনার মুখেও পড়তে হয় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে। খোদ সরকারি দলের সদস্যরাই এ নিয়ে মন্ত্রীর সমালোচনায় মুখর হয়েছিলেন। পরে ওই তালিকা প্রত্যাহার করে সে সময় মন্ত্রী নতুন করে তালিকা তৈরির কথাও জানান।

উপকমিটি গঠনের পর আহ্বায়ক শাজাহান খান জানিয়েছিলেন, তারা সংসদ সদস্যদের মধ্যে যারা মুক্তিযোদ্ধা এবং মুক্তিযোদ্ধার সন্তান আছেন, তাদের নিয়ে কাজ করবেন। আর তথ্য নেওয়া হবে যুদ্ধকালীন কমান্ডার এবং উপজেলা পর্যায়ে মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড থেকে।